যুক্তরাষ্ট্র-সিউল যৌথ মহড়ার আগেই ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ার জন্যে মার্কিন বিমানবাহী রণতরী কোরিয়ান সাগরে এসে পৌঁছানোর কয়েকদিনের মধ্যেই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপ করলো উত্তর কোরিয়া।
পিয়ংইয়ং রোববার এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। সিউলের সামরিক সূত্রে এ কথা জানা গেছে।
দক্ষিণ কোরিয়া আগেভাগেই ডুবো জাহাজ থেকে উত্তর কোরিয়ার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার প্রস্তুতির বিষয়টি শনাক্ত করতে পেরেছিল। শনিবার দেশটির প্রেসিডেন্ট কার্যালয় এ কথা জানিয়েছে।
উত্তর কোরিয়া সর্বশেষ মে মাসে এ ধরনের একটি ক্ষেপণাস্ত্র  উৎক্ষেপণ করেছিল বলে জানা যায়।
সিউলের জয়েন্ট চিপ অব স্টাফ বিস্তারিত উল্লেখ না করে বলেছেন, উত্তর কোরিয়া পূর্ব সাগরে একটি অজ্ঞাত ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।
টোকিও’র প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্যের উদ্ধৃতি দিয়ে জাপানের উপকূল রক্ষীও পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র ছোঁড়ার বিষয়টি নিশ্চিত করেছে।
এদিকে শুক্রবারই পরমাণু শক্তি সম্পন্ন ইউএসএস রণতরী রোনাল্ড রিগ্যান ও সংশ্লিষ্ট জাহাজগুলো দক্ষিণ কোরিয়ার বুসান বন্দরে ভিড়েছে। চলতি মাসেই সিউলের সঙ্গে দেশটির পূর্ব উপকূলে এটি যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে ওয়াশিংটন।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র তার ঘনিষ্ঠ মিত্র দেশ দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়ার হাত থেকে রক্ষায় সেখানে ২৮ হাজার পাঁচশ সৈন্য মোতায়েন রেখেছে। (সূত্র: আল জাজিরা, সিএনএন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.