যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কয়েক হাজার মানুষ দাঁড়িয়ে আছেন মার্কিন-মেক্সিকো সীমান্তে। এত পরিমাণ মানুষ একসঙ্গে সীমান্তে এসে এর আগে সেই অর্থে কখনো দাঁড়াননি। তারা সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকতে চান। এমন পরিস্থিতি মোকাবিলা করতে মেক্সিকোর সঙ্গে সমস্ত সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার সেই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে।
মেক্সিকো এবং অ্যামেরিকার প্রশাসন যৌথ বিবৃতি দিয়ে জানিয়েছে, সীমান্ত আবার খুলে দেওয়া হচ্ছে। বৃহস্পতিবারই যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন সপার্ষদ ব্লিংকেন। মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী এবং প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠক হয়েছে। এরপরেই একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। সেখানেই সীমান্ত খোলার সিদ্ধান্তের কথা জানানো হয়।
অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ঘরে বাইরে তুমুল চাপের মুখে বাইডেন প্রশাসন। একদিকে মেক্সিকো সীমান্তে হাজার হাজার মানুষ দাঁড়িয়ে। অন্যদিকে রিপাবলিকানদের দাবি সরকারকে এবিষয়ে কড়া সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজনে ইউক্রেনে যে সাহায্য পাঠানো হচ্ছে, সেই বাজেট কমিয়ে মেক্সিকো সীমান্ত সুরক্ষিত করতে হবে। উল্লেখ্য, মার্কিন পার্লামেন্টে নিম্নকক্ষে এখন রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। ফলে মার্কিন কংগ্রেসে প্রবল চাপের মুখে বাইডেন।
মেক্সিকোর প্রেসিডেন্ট জানিয়েছেন, দুই দেশের মধ্যে নিয়মিত ট্রেন চলে। একাধিক সেতু আছে। যেখান দিয়ে সীমান্ত পারাপার হয়। বৈধ সেই রাস্তাগুলি নতুন করে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অ্যামেরিকা। মেক্সিকো তাকে স্বাগত জানিয়ছে। তবে দুই দেশ ঠিক করেছে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে দুই দেশের মধ্যে নিয়মিত বৈঠক হবে বলেও সিদ্ধান্ত হয়েছে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.