যুক্তরাষ্ট্র ও রাশিয়া দুই দেশেরই বন্ধু তুরস্ক : এরদোয়ান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ওয়াশিংটন ও মস্কো দুই দেশের সঙ্গেই আঙ্কারার দারুণ সম্পর্ক রয়েছে বলে দাবি করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র বা রাশিয়া কেবল নয়, পশ্চিমে যারা আমাদের প্রতি ঘৃণা পোষণ করে তাদেরও বন্ধু তুরস্ক।
১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোট হবে। ভোটের মাত্র তিন দিন আগে বৃহস্পতিবার প্রেসিডেন্ট এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগলু ভোটে হস্তক্ষেপ নিয়ে রাশিয়াকে সতর্ক করেন। এর একদিন পর শুক্রবার এমন বক্তব্য দেন এরদোয়ান।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অবশ্য শুক্রবার কিলিকদারোগলুরের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, ‘তুরস্কের নির্বাচনে রাশিয়া কখনই হস্তক্ষেপ করবে না। যারা এই ধরনের গুজব ছড়ায় তারা মিথ্যাবাদী’।
তুরস্কের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ানের পাশাপাশি লড়ছেন কিলিকদারোগলু এবং এটিএ জোটের সিনান ওগান। আরেক প্রতিদ্বন্দ্বী মুহাররেম ইনসে বৃহস্পতিবার প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ান।
বিরোধীদল নির্বাচনে জয় পেলেও পদ ছাড়বেন না এমন সমালোচনার বিষয়ে জানতে চাইলে এরদোয়ান বলেন, ‘ব্যালট বাক্সের ফলকে আমি বৈধ বলে গণ্য করবো’।
এর আগে রাশিয়া সম্পর্কে মন্তব্যের জন্য কিলিকদারোগ্লুর সমালোচনা করেছিলেন এরদোয়ান। তিনি বলেন, ‘আপনি পুতিনকে আক্রমণ করবেন, আমি এটা মেনে নেব না। কারণ রাশিয়ার সঙ্গে তুরস্কের বৈদেশিক বাণিজ্যের পরিমাণ যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি’। (সূত্র: টিআরটি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.