যুক্তরাষ্ট্র-ইসরায়েল পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক, ভুল শুধরে নেওয়ার অঙ্গীকার লাপিদের

(যুক্তরাষ্ট্র-ইসরায়েল পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক, ভুল শুধরে নেওয়ার অঙ্গীকার লাপিদের–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলের নব-নিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।
বৈঠকে দুই পক্ষের রাজনৈতিক সম্পর্কের সমস্যাগুলো দূর করে আরও শক্তিশালি করার প্রতিশ্রুতি দিয়েছেন লাপিদ। সেইসঙ্গে, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য পরমাণু চুক্তিতে ফেরার বিষয়টি নিয়েও সাবধান করেছেন তিনি।
লাপিদ বলেন, ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ফের পরমাণু সমঝোতা চুক্তি সই করতে ইচ্ছুক। বিষয়টি নিয়ে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মত পার্থক্যের সৃষ্টি হয়েছে। আমাদের বিশ্বাস সেসব পার্থক্য দূর হবে। এর জন্যে প্রয়োজন সরাসরি ও বিশেষজ্ঞ পর্যায়ের আলোচনা। সংবাদ সম্মেলন করে এসব সমস্যার সমাধান হবে না।
সিএনএন জানায়, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটিই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে লাপিদের প্রথম বৈঠক। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কারণে দুই পক্ষের রাজনৈতিক সম্পর্কের যে মতোবিরোধ দেখা দিয়েছে তার সমাধান করার প্রতিজ্ঞা নিয়েছেন তিনি।
এই প্রসঙ্গে লাপিদ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সম্পর্কের আর অন্য কোনো সম্পর্ক আমাদের জন্য গুরুত্বপূর্ণ না। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বিশ্বস্ত ইসরায়েল। আমাদের থেকে আর কেও এতো বিশ্বস্ত নেই। গত কয়েক বছর কিছু ভুল হয়েছে। আমরা দুই পক্ষ মিলে সেসব ভুলগুলো শুধরে নেবো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.