যুক্তরাষ্ট্রের সঙ্গে মতভেদ দূর করতে সহযোগিতায় প্রস্তুত চীন : সি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার মতভেদ দূর করতে এবং বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় একযোগে কাজ করতে প্রস্তুত বেইজিং। গতকাল মঙ্গলবার রাতে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে কাজ করা নিউইয়র্কভিত্তিক থিংক ট্যাংক কমিটি অন ইউনাইটেড স্টেটস-চায়না রিলেশনসের নৈশভোজে পাঠানো এক চিঠিতে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং এ কথা জানান।
চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কমিটি অন ইউনাইটেড স্টেটস-চায়না রিলেশনসের বাৎসরিক নৈশভোজ অনুষ্ঠিত হয় নিউইয়র্কে।
চিঠিতে সি চিন পিং বলেন, ‘যুক্তরাষ্ট্র ও চীন দুই দেশের মধ্যে একটি সম্পর্ক গড়ে তুলতে পারবে কি পারবে না তার ওপর নির্ভর করবে বিশ্বের অনেক কিছুই।’ চিঠিতে সি দুই দেশের মধ্যে স্থিতিশীল সম্পর্ক গড়ে তোলার প্রতি জোর দেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক গড়ে উঠবে পারস্পরিক শ্রদ্ধাবোধ, শান্তিপূর্ণ সহাবস্থান ও উভয়ের স্বার্থ সমানভাবে রক্ষিত হয় এমন সুযোগ তৈরি করার মূলনীতির ভিত্তিতে।
সি’র এই মন্তব্য এমন এক সময়ে এল, যখন চীনের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র সফরের প্রস্তুতি নিচ্ছেন। যুক্তরাষ্ট্র সফরে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ওয়াশিংটনের কর্মকর্তাদের সঙ্গে আগামী নভেম্বরে সি চিন পিং ও জো বাইডেনের মধ্যে একটি বৈঠক আয়োজনের বিষয়টি নিশ্চিত করবেন।
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আগামীকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে পৌঁছাবেন। সেখানে তিনি আগামী শনিবার পর্যন্ত অবস্থান করবেন। এ সময়ে তিনি ওয়াশিংটনের কর্মকর্তাদের সঙ্গে আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোয় অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক সহযোগিতা (এপিইসি) শীর্ষ সম্মেলনের ফাঁকে জো বাইডেনের সঙ্গে সি চিন পিংয়ের দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়টির পরিপূর্ণ পরিকল্পনা নিশ্চিত করবেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.