যুক্তরাষ্ট্রের চাপ সত্ত্বেও ভারতকে এস-৪০০ মিসাইল দিয়েছে রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্করাশিয়া বুধবার জানিয়েছে, ওয়াশিংটন এবং মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের নিষেধাজ্ঞার চাপ সত্ত্বেও ভারতকে সবচেয়ে উন্নত প্রযুক্তির দূরপাল্লার সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সময়মতো পৌঁছে দিয়েছে মস্কো। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
এ সময় রাশিয়া জানিয়েছে, মস্কো ও নয়াদিল্লি তাদের জাতীয় স্বার্থ রক্ষায়  দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। 
ভারতের নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ চলতি সপ্তাহে উজবেকিস্তানে এসসিও শীর্ষ সম্মেলনের ফাঁকে হতে যাওয়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যকার বৈঠকের আগে এই মন্তব্য করেছেন।
দ্বিপাক্ষিক বৈঠকে পুতিন ও মোদি কৌশলগত স্থিতিশীলতা,এশিয়া প্যাসিফিক অঞ্চল এবং জাতিসংঘ ও জি২০ এর মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।
তিনি বলেন, মার্কিন চাপ সত্ত্বেও, ভারত দৃঢ়ভাবে তার জাতীয় স্বার্থের প্রতি অটল থাকতে চায়। বিশেষ করে যখন দেশের প্রতিরক্ষামূলক সক্ষমতা বাড়ানোর বিষয়ে কথা আসে। তাই আমরা অনুমান করছি আন্তঃসরকারি চুক্তিগুলো, বিশেষ করে এস-৪০০ সিস্টেম সরবরাহ সংক্রান্ত চুক্তি বাস্তবায়িত হবে।
আলিপভ রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা তাসকে বলেন, আমরা এবং আমাদের ভারতীয় অংশীদাররা উভয়ই সময়সীমার মধ্যেই সংশ্লিষ্ট প্রতিশ্রুতি পূরণ করতে আগ্রহী।
রাশিয়ার সবচেয়ে উন্নত দূরপাল্লার সারফেস টু এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম হিসেবে পরিচিত এস-৪০০ একটি ইন্টারসেপ্টর-ভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যা শত্রু বিমান, ক্ষেপণাস্ত্র এমনকি ৪০০ কিলোমিটার দূরে থাকা ড্রোন ধ্বংস করতে পারে।
গত বছরের ডিসেম্বরে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালান সরবরাহ শুরু করে রাশিয়া।
এই মিসাইল সিস্টেমটি ইতোমধ্যে ভারত এমনভাবে মোতায়েন করেছে এটি উত্তর সেক্টরে চীনের সঙ্গে সীমান্তের কিছু অংশের পাশাপাশি পাকিস্তানের সঙ্গে সীমান্তকেও সুরক্ষা দিতে পারবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.