যুক্তরাজ্যে পাতাল রেল ধর্মঘটের কারণে তীব্র যানজট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ রানির সিংহাসনে বসার ৭০ বছরপূর্তি উদ্‌যাপন শেষ হওয়ার পরদিনই পাতাল রেল ধর্মঘটের কারণে তীব্র যানজটে পড়তে হয় লন্ডনবাসীকে। পরিবহন শ্রমিকদের ২৪ ঘণ্টার ডাকা ধর্মঘটে চরম বিপাকে পড়েন হাজার হাজার মানুষ। এদিন শহরের অন্যান্য যানবাহন ও ট্রামে স্বাভাবিকের চেয়ে কয়েক গুণ ভিড় লক্ষ করা যায়।
রানির প্লাটিনাম জুবিলি উদ্‌যাপন শেষ হওয়ার পরদিন সোমবার (০৬ জুন) হঠাৎ করেই পবিহন শ্রমিকদের ডাকা এ ধর্মঘটের কারণে যানজটে পড়ে ব্রিটেনের রাজধানী লন্ডন। এ ধর্মঘটের কারণে চাপ বেড়েছে শহরের অন্যান্য যানবাহনে। ফলে, বিপাকে সাধারণ মানুষ।
প্রাথমিকভাবে বেতন ভাতা বৃদ্ধি ও জীবনমান উন্নয়নের দাবিতে এ ধরনের ধর্মঘট ডাকা হলেও ব্রিটেনের ট্রান্সপোর্ট ফর লন্ডনের দাবি, পেনশন বা শর্তাবলির বিষয়ে শ্রমিকদের পক্ষ থেকে কোনো প্রস্তাব দেয়া হয়নি। বরং আর্থিক স্থিতিশীলতা অর্জনের পরিকল্পনার অংশ হিসেবে ৬০০ শূন্য পদে নিয়োগ না দিয়ে এগুলো বিলুপ্তির যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তার প্রতিবাদেই মূলত রেল শ্রমিকরা এ ধর্মঘট ডেকেছেন বলে দাবি টিএফএলের।
এদিক লন্ডনের মেয়র সাদিক খান বিরোধ মেটাতে ও সংকট নিরসনে শ্রমিক ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন। ধর্মঘটের নামে লন্ডনবাসীর এমন ভোগান্তিতে চরম হতাশাও ব্যক্ত করেন তিনি।
যাত্রী ভাড়ার ওপর নির্ভরশীল ব্রিটেনের রেল কর্তৃপক্ষকে ধর্মঘটের কারণে সোমবার গুনতে হয়েছে আর্থিক লোকসান। দাবি না মানলে, আগামীতে আবারও ধর্মঘটের আভাস দিয়ে রেখেছেন শ্রমিক সংগঠনের নেতারা।
এদিকে ব্রিটেনের রানির প্লাটিনাম জুবিলি উদ্‌যাপনের শেষদিনে জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে মুখোশ পরে বিক্ষোভ করেছেন এক যুবক। একপর্যায়ে পুলিশের সঙ্গে ওই যুবকের ধস্তাধস্তি হয়। পরে তাকে গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী।
তবে ওই বিক্ষোভকারীকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা সরে যেতে বললেও প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় দাঁড়িয়ে থাকে সে। একপর্যায়ে ওই যুবকের সঙ্গে ধস্তাধস্তি হয়। কেড়ে নেয়া হয় প্ল্যাকার্ড। পরে তাকে মাটিতে ফেলে দেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এরপর ওই যুবককে হাতকড়া পরিয়ে আটক করা হয়।
বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকসের সহপ্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিচ্ছে যুক্তরাজ্য। গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে ওয়াশিংটনের কাছে প্রত্যর্পণের আনুষ্ঠানিক অনুমতি দিয়েছেন দেশটির একটি আদালত। ২০ এপ্রিল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছিল দ্য গার্ডিয়ান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.