যুক্তরাজ্যে ‘দ্বিতীয় বসন্ত’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গ্রীষ্মকালে রেকর্ড ভাঙা গরমের পর এবার শরতে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা বিরাজ করছে যুক্তরাজ্যে। সাধারণত শরৎকালে গাছের পাতা হলুদ, গাছের পাতা পড়ে যায় এবং গাছগুলোকে রুগ্ণ দেখায়। কিন্তু এবার কিছু অবাক করা বিষয় লক্ষ্য করা যাচ্ছে: সবুজ অঙ্কুর ও উজ্জ্বল ফুল।
বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক মৃদু আবহাওয়া ও আর্দ্র পরিবেশের কারণে কিছু গাছ জন্ম নিচ্ছে। শীতকালে এগুলো সাধারণত সুপ্ত অবস্থায় থাকে।
১০ মাস ধরে তীব্র তাপদাহের পর মনে হচ্ছে এবার যুক্তরাজ্যে দ্বিতীয় বসন্তের আগমন ঘটেছে।
রয়্যাল হর্টিকালচার সোসাইটির কর্মকর্তা জন ড্যাভিড বলেন, সাম্প্রতিক মৃদু পরিস্থিতি ও বৃষ্টির ফলে মৌসুম থাকা কিছু গাছের জন্ম হচ্ছে। গ্রীষ্মে গরম ও খরায় অনেক গুল্ম, লতাপাতা ও গাছের পাতা ঝরে যায়। সেপ্টেম্বরে যখন বৃষ্টি হয় তখন কিছু গাছে নতুন কুঁড়ি গজাতে শুরু করেছে। কিছু ফুলও ফুটতে শুরু করেছে। সাধারণত বছরের এই সময়ে এমনটি স্বাভাবিক না।
ড্যাভিড বলেছেন, এবারের শরৎকাল ছিল অস্বাভাবিক মৃদু। ফলে সারেতে এখনও বাতাসে তুষারপাত নেই। এমন আবহাওয়া আরও কিছু দিন বিরাজ করতে পারে।
ইংল্যান্ডের উত্তরাঞ্চলেও স্বাভাবিকের তুলনায় ভিন্ন আবহাওয়া বিরাজ করছে। অক্টোবরে সেখানে কয়েক ধরনের ফুল ফুটছে। 
ওয়েলসের একটি স্ট্রবেরি বাগানের কর্মকর্তারা জানিয়েছে, এই বছর তাদের বাগানে স্ট্রবেরি গাছে দ্বিগুণ ফল ধরেছে। এমন ঘটনা তাদের বাগানে এই প্রথম ঘটেছে।
যুক্তরাজ্যের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী দিনগুলোতে আরও বৃষ্টিপাত হতে পারে। স্বাভাবিক পর্যায়ে তাপমাত্রা নেমে যেতে যাবে। তাতে করে দ্বিতীয় বসন্ত হয়তো দ্বীর্ঘস্থায়ী হবে না। তবে এর প্রভাব হবে সুদূরপ্রসারী। (সূত্র: দ্য গার্ডিয়ান)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.