যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে এর পদত্যাগের ঘোষণা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বেক্সিট জটিলতায় চাপের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তবে কবে পদত্যাগ করবেন, সেটি তিনি উল্লেখ করেননি।

স্থানীয় সময় গতকাল বুধবার নিজ দল কনজারভেটিভ পাার্টির সংসদ সদস্যদের বৈঠকে তিনি এ ঘোষণা দেন। তিনি বলেন, ব্রেক্সিট চুক্তি পাশ হলে পরবর্তী ধাপ- ইইউ’র সঙ্গে ভবিষ্যৎ সম্পর্ক নির্ধারণের সমঝোতায় তিনি থাকবেন না।

এর আগে থেরেসা মে চুক্তির পক্ষে নিজ দলের আইনপ্রণেতাদের সমর্থন পাওয়ার চেষ্টা চালান। পার্লামেন্টে দুই দফায় প্রত্যাখ্যাত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে স্বাক্ষরিত ব্রিটিশ প্রধানমন্ত্রীর ব্রেক্সিট চুক্তি। এই চুক্তি নিয়ে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের বেশিরভাগ সংসদ সদস্যদেরও বিরোধিতার মুখে পড়েন তিনি। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আলাদা সুযোগ হাত ছাড়া হওয়ার আশঙ্কা থাকলেও প্রধানমন্ত্রী থেরেসা মে’র সম্পাদিত ব্রেক্সিট চুক্তিতে সমর্থনের ইঙ্গিত দিচ্ছেন তাঁরা। তবে এই সমর্থনের বিনিময়ে প্রধানমন্ত্রীর পদ থেকে থেরেসা মে’র পদত্যাগ দাবি করেন তাঁরা। ইইউ’র সঙ্গে সমঝোতার পরবর্তী ধাপ ভবিষ্যৎ সম্পর্ক নির্ধারণের দায়িত্বে ব্রেক্সিটপন্থী কোনো প্রধানমন্ত্রীকে দেখতে চান।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়ন থেকে ২৯ মার্চের পরিবর্তে ১২ এপ্রিল যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছে ইউরোপীয় নেতারা। আগামী সপ্তাহে থেরেসার চুক্তি অনুমোদন পেলে ব্রেক্সিট কার্যকরের সময়সীমা ২২ মে পর্যন্ত বাড়াতে রাজি আছে ইউরোপীয় ইউনিয়ন। তবে কোনও বিকল্প পরিকল্পনা বাস্তবায়িত না হলে চুক্তিবিহীন ব্রেক্সিট হবে; ১২ এপ্রিল স্বয়ংক্রিয়ভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে যুক্তরাজ্য।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.