যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে যা বললেন বিশ্ব নেতারা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দীর্ঘদিন পর ক্ষমতায় ফিরল মধ্য-বামপন্থী দল লেবার পার্টি। বৃহস্পতিবার এ নির্বাচনে টানা ১৪ বছরের ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে। পরাজয় মেনে নিয়েছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাক।
পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ৬৫০টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য প্রয়োজন অন্তত ৩২৬টি। সেখানে লেবার পার্টি পেয়েছে ৪১২টি। আর ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি।
এক্সে এক পোস্টে তিনি লিখেছেন, “সাধারণ নির্বাচনে অসাধারণ জয়ের জন্য কিয়ার স্টারমারকে আন্তরিক অভিনন্দন ও শুভকামনা। সবক্ষেত্রে আমি পারস্পরিক উন্নতি ও সমৃদ্ধিকে উৎসাহিত করে ভারত-ইউকে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও শক্তিশালী করতে আমাদের ইতিবাচক ও গঠনমূলক সহযোগিতা প্রত্যাশা করছি।”
ভোটে পরাজিত ঋষি সুনাকের উদ্দেশে তিনি বলেন, “যুক্তরাজ্যে প্রশংসনীয় নেতৃত্ব ও আপনার মেয়াদে ভারত ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক গভীর করতে সক্রিয় অবদানের জন্য আপনাকে ধন্যবাদ।”
বাংলাদেশ
কিয়ার স্টারমারকে চিঠি দিয়ে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “আপনার যোগ্য নেতৃত্বে লেবার সরকারের সঙ্গে আমাদের দুই কমনওয়েলথ দেশের পারস্পরিক স্বার্থের আলোকে দীর্ঘ রাজনৈতিক, অর্থনৈতিক, জলবায়ু এবং কৌশলগত অংশীদারত্বকে আরও শক্তিশালী করার প্রতীক্ষায় আছে আমার সরকার।”
আয়ারল্যান্ড
আইরিশ প্রধানমন্ত্রী সিমন হ্যারিস এক সংবাদ সম্মেলনে বলেন, “আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর মধ্যে সম্পর্ক গুরুত্বপূর্ণ। সেই সম্পর্কে পুনঃস্থাপনের এখনই সময়। আজ (শুক্রবার) সকালে ডাবলিন থেকে আমি লন্ডনে একটি বার্তা পাঠাতে চাই, আমাদের শান্তি প্রক্রিয়া ও ভবিষ্যত সম্ভাবনার জন্য আমি কিয়ার স্টারমারের প্রতিশ্রুতি ও উদ্যমের সঙ্গে একাত্ম হব।”
ইউক্রেইন
যুক্তরাজ্যে কিয়ার স্টারমারের লেবার পার্টির জয়ে অভিনন্দন জানিয়েছেন যুদ্ধের মধ্যে থাকা ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
এক্সে এক পোস্টে তিনি লেখেন, “ইউক্রেইন ও যুক্তরাজ্য নির্ভরযোগ্য মিত্র হিসেবে আছে। সর্বাবস্থায় সেটিই থাকবে। আমরা আমাদের জীবন, স্বাধীনতা, নিয়মভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার সাধারণ মূল্যবোধকে রক্ষা ও এগিয়ে নিতে যাব।”
কনজারভেটিভ সরকারের মেয়াদে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী ঋষি সুনাকের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
ফ্রান্স
প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ এক্সে লিখেছেন, “ভোটের জয়ে স্যার কিয়ার স্টারমারকে অভিনন্দন। দ্বিপক্ষীয় সহযোগিতা, ইউরোপের শান্তি ও নিরাপত্তার জন্য আমরা কাজ করে যাব।”
 নরওয়ে
এনটিবি নিউজ এজেন্সিকে নরওয়েজিয়ান প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ার বলেন, “লেবার পার্টিকে তার গতিপথ পরিবর্তন, গ্রেট ব্রিটেনের আয় সমৃদ্ধি, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো ও জাতীয় স্বাস্থ্য পরিসেবাকে শক্তিশালী করার জন্য ঐতিহাসিকভাবে ভোটররা শক্তিশালী মেন্ডেট দিয়েছে। আমি স্টারমারের সাফল্য কামনা করি।”
ইউ কমিশন
ইউরোপিয়ান ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক্সে লিখেছেন, নির্বাচনি জয়ে কিয়ার স্টারমারকে অভিনন্দন। সাধারণ চ্যালেঞ্জগুলো ও ইউরোপীয় নিরাত্তার বিষয়গুলোতে গঠনমূলক অংশীদারিত্বের মাধ্যমে আপনার সঙ্গে কাজ করতে আগ্রহী।”
ইউ কাউন্সিল
ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল অভিনন্দন জানিয়ে বলেন, “নাগরিকদের জন্য পারস্পরিক বোঝাপড়ার সব বিষয়গুলোতে কাজ করতে ইউরোপিয়ান ইউনিয়ন ও যুক্তরাজ্য গুরুত্বপূর্ণ অংশীদার। আপনি ও আপনার সরকার সঙ্গে কাজ করতে আমি আগ্রহী।”
অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেন, “আমাদের দুই দেশের মধ্যে শক্তিশালী সম্পর্‌ক। কিন্তু আমি স্যার কিয়ার স্টারমারসহ লেবার পার্টির অন্যদের সঙ্গে বেশ পরিচিত। তাদের সঙ্গে আমি কাজ করতে চাই।
“আমি নিশ্চিত, এইউকেইউএস (অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র) এর সঙ্গে আমরা ঘনিষ্ঠভাবে কাজ করব, যেমনটি আগের সরকারের সময়ে করেছি।”
কানাডা
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক্সে লিখেছেন, “যুক্তরাজ্যের নির্বাচনে ঐতিহাসিক জয়ে কিয়ার স্টারমারকে অভিনন্দন। আটলান্টিকের উভয় তীরের মানুষের জন্য আরও প্রগতিশীল, সুন্দর ভবিষ্যত গড়ে তোলার জন্য সামনে প্রচুর কাজ রয়েছে। চলো বন্ধু, শুরু করি।”
নিউ জিল্যান্ড
নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন এক্সে লিখেছেন, “ভোটের জয়ে কিয়ার স্টারমার আপনাকে অভিনন্দন। নিউ জিল্যান্ড ও যুক্তরাজ্য বড় ব্ন্ধু এবং একসঙ্গে অনেক কিছু করতে পারে। প্রধানমন্ত্রী হিসেবে আমি সবক্ষেত্রে একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ।”
মাল্টা
ভূমধ্যসাগরের মাঝে দ্বীপ দেশ মাল্টার প্রধানমন্ত্রী রবার্ট অ্যাবেলা এক্সে লিখেছেন, “যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে দারুণ জয়ে কিয়ার স্টারমারকে অভিনন্দন।
“প্রগতিশীল ও আকর্ষণীয় প্রচারের জন্য লেবার পার্টিকে অভিনন্দন, যা যুক্তরাজ্যের নাগরিকদের ক্ষমতায়ন করেছে। মাল্টা ও যুক্তরাজ্যের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদারের অপেক্ষায় আছি।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.