ম্যাংগো স্পেশাল ট্রেনে ৫ জুন থেকে ঢাকায় যাবে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আম

বিশেষ প্রতিনিধি: রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে এবার ট্রেনে করে ঢাকায় আম পাঠানো হবে। আমবাহী বিশেষ পার্সেল ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘ম্যাঙ্গো স্পেশাল ১, ২’।

আগামী শুক্রবার (৫ জুন) ২০২০ ইং রাজশাহী থেকে আম নিয়ে ট্রেনের এই যাত্রা শুরু হবে। এই ‘ম্যাঙ্গো স্পেশাল ১-২ ট্রেন দুটি সপ্তাহে প্রতিদিন চলবে। রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ টু রাজশাহী হয়ে আম নিয়ে ট্রেন দুটি ঢাকায় পৌঁছাবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) ফুয়াদ হোসেন আনন্দ এ তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি গণমাধ্যম কর্মীদের বলেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় নিতে কেজিপ্রতি আমের ভাড়া দিতে হবে ১ টাকা ৩০ পয়সা। রাজশাহী থেকে ১ টাকা ১৭ পয়সা ভাড়া লাগবে।

ট্রেন দু’টিতে আমের পাশাপাশি সব ধরনের শাক-সবজি, ফলমূল, ডিমসহ উত্তরের বিভিন্ন কৃষিজাত দ্রব্যও পরিবহন করা হবে। ঢাকায় পৌঁছানোর পর ব্যবসায়ীদের সুবিধামতো স্টেশনে ট্রেন থামানো হবে। এর আগে কখনও ট্রেনে করে এভাবে আম ঢাকায় নিয়ে যাওয়া হয়নি। মহামারী করোনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে আম চাষিদের সুবিধার্থে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, ‘ম্যাংগো স্পেশাল-২’ ট্রেনটি সপ্তাহে প্রতিদিন চলাচল করবে। এই ট্রেন প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় এবং রাজশাহী থেকে বিকেল ৫টা ৫৫ মিনিটে ছাড়বে এবং ঢাকায় পৌঁছাবে রাত আনুমানিক ১টার দিকে। আর ‘ম্যাংগো স্পেশাল-১’ ট্রেনটি প্রতিদিন ঢাকা থেকে দিনগত রাত ২টা ১৫ মিনিটে ছাড়বে এবং চাঁপাইনবাবগঞ্জ পৌঁছবে সকাল আনুমানিক ১০টা ১৫ মিনিটের দিকে।

রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে গত ২০ মে আম সংগ্রহ, পরিবহন ও বাজারজাতকরণ সংক্রান্ত এক সভায় ট্রেনে আম পরিবহনের কথা জানানো হয়েছিল। সভায় সিদ্ধান্ত হয়, আম নামানো শুরু হওয়ার পর শুধু আম পরিবহনেই চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রয়োজনীয় সংখ্যক ট্রেন চলাচল করবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.