মৌসুমের সর্বোচ্চ গতির কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড রাজধানী

ঢাকা প্রতিনিধিআজ মঙ্গলবার সন্ধ্যায় মৌসুমের সর্বোচ্চ গতির কালবৈশাখী ঝড় লন্ডভন্ড করে দিয়ে গেল রাজধানীকে। বয়ে যাওয়া এ ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার।

গতকাল সোমবার রাতের ঝড়বৃষ্টির পর আজ মঙ্গলবার সারাদিনই মেঘলা আকাশ ছিল। বেলা ১১টার দিকে একবার বৃষ্টি নেমেছিল ঝমঝমিয়ে। এরপর রোদ উঠলেও সন্ধ্যা নামার আগেই কালো হয়ে যায় রাজধানীর আকাশ। তুমুল বাতাসের সঙ্গে নামে মুষলধারে শিলাবৃষ্টি।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বিটিসি নিউজকে বলেন, আজ সন্ধ্যায় ছয়টায় যে ঝড় হয়েছে তার গতিবেগ ছিল ঘণ্টায় ৮৫ কিলোমিটার। আর দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় বৃষ্টির পরিমাণ ১৮ মিলিমিটারের মতো। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিও হয়েছে ঢাকায়। এর পরিমাণ ৫৮ মিলিমিটার। আগামীকাল এই আবহাওয়া পরিস্থিতি ভালো হবে। তবে কিছু কিছু এলাকা বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে। এই ধরনের আবহাওয়া এখন স্বাভাবিক। মাঝে মাঝেই ঝড় ও বৃষ্টি হবে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে অবশ্য আগে থেকেই বলা হয়েছিল, আজ বিকেল পৌনে ৩টা থেকে পরবর্তী ৮ থেকে ১০ ঘণ্টায় রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়।

আজ দিবারাত প্রায় ১টা পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে আবহাওয়ার এই অবস্থা বিরাজ করতে পারে বলে দেশবাসীকে সতর্ক করেছে আবহাওয়া অফিস।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.