মোবাইল তল্লাশি করা নিয়ে সেনাদের যে নির্দেশনা দিল তালেবান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কাউকে সন্দেহ হলেই আটকানো হয় রাস্তায়, এরপর মোবাইলে চালানো হয় তল্লাশি। তল্লাশি চালিয়ে যদি অসঙ্গতিপূর্ণ কোন কিছু পাওয়া যায় তাহলে উক্ত ব্যক্তিকে মারধরও করা হয়। তালেবান যোদ্ধাদের বিরুদ্ধে এমন অভিযোগ রয়েছে বেশ কয়েকটি অঞ্চলে।
এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে যোদ্ধাদের নতুন নির্দেশনা দিয়েছে তালেবান সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয় বাহিনীর সদস্যদের নির্দেশ দিয়েছ, কোনো সদস্য সাধারণ মানুষের মোবাইল ফোন তল্লাশি করতে পারবে না। এছাড়া গোপনীয়তা লঙ্ঘন না করারও নির্দেশনা প্রদান করা হয়েছে।
সংস্কৃতি মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ সাদিক আকিফ গণমাধ্যম বাখতার নিউজ এজেন্সিকে জানান, রাস্তায় টহল দেওয়া সকল সদস্যকে নির্দেশনা প্রদান করা হয়েছে কারো ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ না করতে। তাদেরকে ইসলামিক আইন ও নীতির আলোকে কাজ করতে হুঁশিয়ারি প্রদান করে বলা হয়েছে, যারা নির্দেশনা মানবে না, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
এর আগে তালেনবানের পক্ষ থেকে চালকদেরকে হিজাব ছাড়া কোনো নারীকে গণপরিবহনে না নিতে নির্দেশ প্রদান করা হয়। এছাড়া সকল পুরুষদের দাড়ি রাখার নির্দেশনা জারি করে তালেবান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.