মোবাইল ডেটা’র নতুন আইন

বিটিসি নিউজ ডেস্ক: মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীদের অব্যবহৃত ডেটা সুরক্ষায় নতুন নিয়ম বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একই সঙ্গে ইন্টারনেট প্যাকেজের সংখ্যাও নিয়ন্ত্রের উদ্যোগ নিয়েছে সংস্থাটি।
গতকাল মঙ্গলবার (০৯ নভেম্বর) বিটিআরসির প্রধান কার্যালয়ে ‘মোবাইল ডেটা প্যাকেজ নির্দেশিকা’ সংক্রান্ত এক অনুষ্ঠানে এসব কথা জানানো হয়। আগামী বছরের ১ মার্চ থেকে নির্দেশনাটি কার্যকর হওয়ার কথা।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান এবং মোবাইল অপারেটরদের প্রতিনিধিরা।
বিটিআরসি ও মোবাইল অপারেটর সূত্র জানিয়েছে, অব্যবহৃত ডেটা নতুন প্যাকেজে যোগ হওয়ার নিয়মটি হলো, অব্যবহৃত ডেটা যোগ করতে হলে গ্রাহককে একই পরিমাণ ডেটার প্যাকেজ মেয়াদ শেষ হওয়ার আগেই কিনতে হবে।
ধরা যাক, একজন গ্রাহক সাত দিন মেয়াদের এক গিগাবাইটের কোনো প্যাকেজ কিনলেন, তাহলে এই সাত দিন শেষ হওয়ার আগেই তাদের আবার এক গিগাবাইটের প্যাকেজ কিনতে হবে। সেটা ৩, ৭, ১৫ অথবা ৩০ দিন-যেকোনো মেয়াদে হতে পারে।
প্যাকেজের মেয়াদকাল ৩, ৭, ১৫ অথবা ৩০ দিন নির্দিষ্ট করে দেওয়া হয়। পাশাপাশি মোবাইল অপারেটরগুলো কোনো নিয়মিত প্যাকেজ চালু করলে তা বাজারে অন্তত এক মাস রাখতে হবে বলেও জানানো হয়। আর গ্রাহককেন্দ্রিক ও গবেষণামূলক প্যাকেজ রাখতে হবে অন্তত সাত দিন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.