মোদি সরকার ১৫ দিন টিকবে কি না, সন্দেহ মমতার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নতুন ইন্ডিয়া জোট শেষমেশ সরকার তৈরি করবে বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শনিবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গের কালীঘাটে সংবাদ সম্মেলন তিনি এ মন্তব্য করেন।
সম্প্রতি ভারতের লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। মোদি রেকর্ড টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চলেছেন। তবে এই প্রথম তার দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার গঠনের জন্য আঞ্চলিক দলগুলোর সমর্থনের প্রয়োজন হচ্ছে।
আগের দুই মেয়াদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি এবার লোকসভা নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে এককভাবে মাত্র ২৪০টি আসন পেয়েছে। সরকার গঠনের জন্য ২৭২ আসন প্রয়োজন।
আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩টি আসন জিতেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ২৩২ আসনে জিতেছে, এর মধ্যে এককভাবে কংগ্রেস পেয়েছে ৯৯টি আসন।
ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রোববার সন্ধ্যায় (স্থানীয় সময়) শপথ নেবেন এনডিএ জোটের নেতা নরেন্দ্র মোদি। তার আগে ভবিষ্যদ্বাণীর মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বললেন, ‘এ সরকার টিকবে না’। সেই সঙ্গে মমতা এও জানিয়ে দিলেন, মোদির শপথ অনুষ্ঠানে যাবে না তৃণমূল।
মমতা বলেন, ‘যারা ৪০০ পারের কথা বলতেন, তারা একার ক্ষমতায় সংখ্যাগরিষ্ঠতাই অর্জন করতে পারেনি। এটা ভাববেন না যে ইন্ডিয়া জোট সরকার গঠনের দাবি জানায়নি বলে কিছু অঘটন ঘটে যাবে না। আমরা এখন শুধু দেখছি। শেষমেশ নতুন ‘ইন্ডিয়া জোট’ সরকার তৈরি করবে। তার আগে কদিন না হয় ওরা সরকার চালিয়ে নিক’। খোঁচা দিয়ে মমতা বলেন, কখনও কখনও সরকার একদিন স্থায়ী হয়। কে বলতে পারে এ সরকার ১৫ দিন টিকবে কি না?
মোদির শপথ অনুষ্ঠানে যাওয়া নিয়ে মমতাকে প্রশ্ন করা তিনি বলেন, ‘আমন্ত্রণ পাইনি। পেলেও আমরা যেতাম না।’ এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘এ সরকার অগণতান্ত্রিক ও অসাংবিধানিকভাবে গঠন হচ্ছে। আমরা এ সরকারকে আমাদের শুভকামনা দিতে পারছি না। তবে দেশ ও দেশের মানুষকে আমাদের আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.