মোদির বার্তা নিয়ে ইরান গেলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

(মোদির বার্তা নিয়ে ইরান গেলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করতে তেহরান সফরে গেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। গতকাল বুধবার (০৭ জুলাই) একদিনের সংক্ষিপ্ত সফরে দেশটিতে যান তিনি।
ইরান জানিয়েছে, এদিন পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের সঙ্গে সাক্ষাতের পর ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করতে তার দফতরে যান ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।
সাক্ষাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি লিখিত বার্তা ইরানি প্রেসিডেন্টকে হস্তান্তর করেন এস. জয়শঙ্কর। করোনার পরিস্থিতিতেও সরাসরি সাক্ষাৎদানের জন্য ইরানের নির্বাচিত প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।
এ সময় জয়শঙ্কর বলেন, ইরানের সঙ্গে ভারতের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান এবং নয়াদিল্লি বিভিন্ন ক্ষেত্রে তেহরানের সঙ্গে সহযোগিতা শক্তিশালী করতে চায়।
সাক্ষাতে ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট বলেন, তিনি দায়িত্ব গ্রহণের পর ভারতের সঙ্গে সব ক্ষেত্রে বিশেষ করে অর্থনৈতিক ও নিরাপত্তা খাতে সহযোগিতাকে অগ্রাধিকার দেবেন। তেহরান ও নয়াদিল্লির দ্বিপক্ষীয় স্বার্থ রক্ষিত হয়- দু’দেশের মধ্যে এমন একটি টেকসই ও স্থিতিশীল অর্থনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করা হবে।
সাক্ষাতে আফগানিস্তানের চলমান প্রসঙ্গ নিয়েও আলোচনা হয়। রাইসি বলেন, ইরান আফগানিস্তানে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা দেখতে চায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.