মোদিকে কী খাওয়ালেন বাইডেন?

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে স্টেট ডিনারে অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিফ-পর্ক-চিকেন নয়, নৈশভোজের খাদ্যতালিকা ছিলো শুদ্ধ নিরামিষ নির্ভর। গুরুত্বপূর্ণ এ আয়োজনের মেন্যু নিয়ে চলছে ব্যাপক আলোচনা।
মোদীর আগমন উপলক্ষে নিরামিষ তৈরিতে ব্যস্ত ছিল হোয়াইট হাউসের রান্নাঘর। শতভাগ নিরামিষভোজী হওয়ায় নৈশভোজে প্রাধান্য পায় শাক-সবজির খাদ্যপদ। নৈশভোজের প্রধান রাঁধুনি হিসেবে ছিলেন নিরামিষ রান্নার জন্য বিখ্যাত ক্যালিফোর্নিয়ান শেফ নিনা কার্টিসকে। আর, নিনার সহযোগী ছিলেন হোয়াইট হাউসের প্রধান রন্ধনশিল্পী ক্রিস কোমারফোর্ড ও পেস্ট্রি শেফ সুসি মরিসন।
মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন বলেন, প্রধানমন্ত্রী মোদি সম্পূর্ণ নিরামিষভোজী। শেফ নিনা কার্টিসকে বলেছি, হোয়াইট হাউজের রন্ধনশিল্পীদের সাথে মিলে চমৎকার, সুস্বাদু সব নিরামিষ রান্নার জন্য।
শেফ নিনা কার্টিস বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজে রান্নার দায়িত্ব পেয়েছি, আমি ভীষণ আনন্দিত। এটি আমার ক্যারিয়ারের একটি অসাধারণ মুহূর্ত। স্বাদ ও উপাদানে ভারতীয় এ খাদ্যতালিকা আমেরিকান রন্ধনশৈলীর নৈপূণ্য তুলে ধরবে।
জানা গেছে, ডিনারের প্রথমাংশে ছিলো মেরিনেট করা মিলেট ও ভুট্টার সালাদ। সাথে অ্যাভোকাডো সস আর বিশেষভাবে তৈরি তরমুজের আইটেম। মেইন কোর্স হিসেবে ছিলো পোর্টোবেলো মাশরুম ও জাফরান দেয়া ইতালিয়ান রাইস। আর ডেজার্ট হিসেবে ছিলো গোলাপ এবং এলাচ দেয়া স্ট্রবেরি শর্টকেক। বিকল্প মেন্যু হিসাবে অতিথিদের জন্য ছিলো মাছের অন্যান্য পদও।
প্রসঙ্গত, ভারতীয় মিত্রকে আপ্যায়নে হোয়াইট হাউজ যে সবসময়ই আন্তরিক- নিরামিষ খাবারে ভরপুর নৈশভোজ আয়োজনের মধ্য দিয়ে সে বার্তা দেয়ার চেষ্টায় কোনো কমতি ছিলো না বাইডেন দম্পতির। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.