মোখার প্রভাব এলএনজি টার্মিনালে বন্ধ থাকতে পারে সরবরাহ : পেট্রোবাংলা

বিশেষ প্রতিনিধি: মহেশখালি টার্মিনাল থেকে বিকেলে জানানো হয়েছে, ঝড়ের প্রভাবে এলএনজি টার্মিনাল সরিয়ে নেওয়া হতে পারে। যদি অনিবার্য কারণে টার্মিনাল দুটি গভীর সুমুদ্রে সরিয়ে নিতে হয় তবে আজ শুক্রবার (১২ মে) রাত ৮টা থেকেই টার্মিনাল সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিতে হবে। ফলে রাত ৮ টা থেকে পরিস্থিতে স্বাভাবিক না হওয়া পর্যন্ত এলএনজি সরবরাহ বন্ধ থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ কর্পোরেশন-পেট্রোবাংলা।
ঘূর্ণিঝড় মোখা এর প্রভাবে পড়েছে এলএনজি টার্মিনালে। সাইক্লোন এর সংকেত পাওয়ার কারণে ১৩ ও ১৬ মে এর দুটি এলএনজি জাহাজ বঙ্গোপসাগরে প্রবেশের আগেই ভারত ও আরব সাগরে থামিয়ে দেওয়া হয়েছে। এতে এলএনজি ইনভেন্ট্রিতে প্রভাব পড়েছে।
ফলে ১৬ মে পর্যন্ত প্রভাব বিবেচনায় ১১ মে থেকেই এলএনজি সরবরাহ ৭৫০ এমএমসিএফ থেকে কমিয়ে ৬৩০ এমএমসিএফ করা হয়েছে। এলএনজি টার্মিনাল দুটি গভীর সমুদ্রে সরিয়ে নিতে না হলে এ হারেই সরবরাহ চলবে।
মহেশখালি টার্মিনাল থেকে বিকেলে জানানো হয়েছে, ঝড়ের প্রভাবে এলএনজি টার্মিনাল সরিয়ে নেওয়া হতে পারে। যদি অনিবার্য কারণে টার্মিনাল দুটি গভীর সুমুদ্রে সরিয়ে নিতে হয় তবে আজ রাত ৮টা থেকেই টার্মিনাল সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিতে হবে। ফলে রাত ৮ টা থেকে পরিস্থিতে স্বাভাবিক না হওয়া পর্যন্ত এলএনজি সরবরাহ বন্ধ থাকবে।
এমন অনিবার্য পরিস্থিতি হলে দেশে শুধুমাত্র দেশীয় উৎপাদন ২২০০ এমএমসিএফ সরবরাহ করা সম্ভব হবে। বিষয়টি বিদ্যুৎ বিভাগ সহ সকলকে অবহিত করা হয়েছে।
গ্যাসের সরবরাহ পরিস্থিতি মনিটরিং এর জন্য পেট্রোবাংলার পরিচালক (অপারেশন) এর নেতৃত্বে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে। পরবর্তী অগ্রগতি জানানো হবে বলে জানায় পেট্রোবাংলা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.