মোংলা ইপিজেডে ভারতের ‘ভিআইপি’ কারখানা সাময়িক বন্ধ ঘোষণা

বাগেরহাট প্রতিনিধি: মোাংলা ইপিজেডে ভারতের মালিকানাধীন একটি কারখানা লে অফ (সাময়িক বন্ধ) ঘোষণা করা হয়েছে। ভিআইপি নামে ওই ফ্যাক্টরীর আজ মঙ্গলাবার (০১ জুন ) সকাল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।
গতকাল সোমবার (৩১ মে) রাত সাড়ে ৯টায় এ তথ্য নিশ্চিত করেছেন ইপিজেডের মহাব্যবস্থাপক (জিএম) মাহাবুব আহম্মেদ সিদ্দিক।
করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে এই সিদ্ধান্ত কিনা জানতে চাইলে জি এম মাহাবুব আহম্মেদ সিদ্দিক বলেন,  এটি ওই ফ্যাক্টরির কাঁচামাল শেষ হওয়া, মেশিনপত্রে সমস্যা দেখা দেয়া এবং অর্ডার কমে যাওয়ার কারণে ফ্যাক্টরি কর্তৃপক্ষ ১৫ দিনের লে অফের অনুমতি চাইলে তা বাস্তবায়নে অনুমতি দিয়েছি। মঙ্গলবার থেকে এটি কার্যকর হবে।
এদিকে  ‘ভি আই পি’ কর্তৃপক্ষ সাময়িক এই বন্ধের সময়ে তাদের শ্রমিকদের অর্ধেক বেতনসহ অন্যান্য সবিধা দিয়ে যাবেন বলেও জানান তিনি।
মোংলা ইপিজেডে দেশী-বিদেশী মোট ২৩টি ফ্যাক্টরি রয়েছে জানিয়ে জি এম মাহাবুব আহম্মেদ সিদ্দিক আরও বলেন, প্রয়োজনে ওই ফ্যাক্টরি ৪৫, ৬০ ও তার বেশী দিনেরও লে অফ চাইতে পারেন। এটি ইপিজেড আইনে রয়েছে।
ভিআইপি ফ্যাক্টরির পণ্য ( ল্যাগেজ ব্যাগ) তৈরীতে ভারত ও চীন থেকে এর কাঁচামাল আমদানী করা হয়। পণ্য (লাগেজ ব্যাগ) তৈরি করে সেটি শুধু ভারতেই রপ্তানী করা হয় বলেও জি এম জানান।
ভি আই পি ইন্ডষ্ট্রিজ লিঃ ফ্যাক্টরির বাংলাদেশের হেড অব এইচ আর মো. মিজানুর রহমান খাঁন বিটিসি নিউজকে বলেন, ‘যেহেতু আমাদের পণ্যটি শতভাগ রপ্তানী হয় ভারতে, সেক্ষেত্রে ভারতে করোনার অবস্থা খুবই ভয়ংকর তাই কোনও পণ্য রপ্তনী হচ্ছে না। গত মার্চ মাস থেকে কোনও অর্ডার নেই, ভারতের বর্ডার গুলোও লগডাউন। এজন্য ব্যয় সংকচোনের জন্য নিয়ম নীতি মেনেই আজ মঙ্গলবার (০১ জুন) থেকে আগামী ১৫ জুন পর্যন্ত লে অফ ঘোষণা করেছি’।
উল্লেখ্য, মোংলা উপজেলায় গত ১৮ মে থেকে ২৯ মে পর্যন্ত ১২ দিনে পাঁচ দফায় ১২৮ জনের পরীক্ষায় ৮১ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়। এ অবস্থায় করোনা সংক্রমণ ঠেকাতে সব কিছু বন্ধ রেখে গত রবিবার (৩০ মে) থেকে আট দিনের কঠোর বিধি নিষেধ আরোপ করে উপজেলা প্রশাসন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.