মেসি-মার্তিনেজের জোড়া গোলে আর্জেন্টিনার বড় জয়

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: কোপা আমেরিকার আগে শেষ প্রীতি ম্যাচে দারুণ জয় পেয়েছে আর্জেন্টিনা। লিওনেল মেসি ও লাওতারো মার্তিনেজের জোড়া গোলে গুয়েতমালাকে ৪-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছে আলবিসেলেস্তারা। মার্তিনেজকে পেনাল্টির সুযোগ করে না দিলে হ্যাটট্রিকও পেতে পারতেন মেসি।
ওয়াশিংটনে শনিবার প্রথম মিনিট থেকে মেসিকে খেলানোর সিদ্ধান্ত নেন কোচ লিওনেল স্কালোনি। এর ফলে বড় জয়ে সুফলও পেয়েছেন আর্জেন্টাইন কোচ। মেসির প্রথম একাদশে ফেরার ম্যাচে শুরু থেকেই পজেশন ধরে রেখে আক্রমণকে পাখির চোখ করে আর্জেন্টিনা।
গুয়াতেমালা চেষ্টা ছিল রক্ষণ সুদৃঢ় রেখে প্রতি-আক্রমণে যাওয়ার। এ লক্ষ্যে শুরু থেকেই সফল ছিল তারা। যার ফলও তারা পায় ম্যাচের ৪ মিনিটে। ফ্রি-কিক থেকে গুয়াতেমালার প্রথম চেষ্টা এমিলিয়ানো মার্তিনেজ ফিরিয়ে দিলেও ফিরতি বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়ান লিসান্দ্রো মার্তিনেজ।
আর্জেন্টিনা পিছিয়ে পড়ে আক্রমণে মরিয়া হয়ে যায়। ১২তম মিনিটে নিজেদের ভুলেই আর্জেন্টিনাকে ম্যাচে ফেরার সুযোগ করে দেয় গুয়াতেমালা। বল পাস দিতে গিয়ে বক্সের ভেতর মেসির পায়ে বল তুলে দেন দলটির গোলরক্ষক। এই সুযোগ কাজে লাগাতে ভুল করেননি আর্জেন্টাইন মহাতারকা। দারুণ ফিনিশিংয়ে বল জালে জড়িয়ে আর্জেন্টিনাকে ম্যাচে ফেরান তিনি।
ম্যাচের ৩৯তম মিনিটে লিড নেয় আর্জেন্টিনা। বক্সের ভেতর ভ্যালেন্টিন কার্বোনি ফাউলের শিকার হলে পেনাল্টি পায় আর্জেন্টিনা। তবে পেনাল্টি শটটি নিজে না নিয়ে লাওতারো মার্তিনেজকে সুযোগ করে দেন মেসি। লক্ষ্যভেদ করে আর্জেন্টিনাকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন ইন্টার মিলান স্ট্রাইকার।
বিরতির পর ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি নিজেদের দিকে নেয় আর্জেন্টিনা। তাদের দাপুটে ফুটবলের কারণে বলের কাছে আসতেও কষ্ট করতে হচ্ছিল গুয়াতেমালাকে। আকস্মিকভাবে দুই একবার প্রতি-আক্রমণে যাওয়ার চেষ্টা করলেও আর্জেন্টিনার দুর্দান্ত প্রেসিংয়ে নিষ্ক্রিয় পড়ছিল সেসব আক্রমণ। শেষ পর্যন্ত মেসি-মার্তিনেজ জুটির সমন্বয় থেকে আসে আর্জেন্টিনার তৃতীয় গোলটি। ম্যাচের ৬৮তম মিনিটে মেসির সহায়তা থেকে গোল করেন মার্তিনেজ।
খেলার ৭৭তম মিনিটে ফের মেসি জাদু। দারুণ এক আক্রমণে আনহেল দি মারিয়ার কাছ থেকে বল পেয়ে ট্রেডমার্ক চিপে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়ান মেসি। ৪-১ গোলের এ ব্যবধান নিয়েই শেষ পর্যন্ত ম্যাচ শেষ করে আর্জেন্টিনা।
আগামী ২১ জুন কানাডার বিপক্ষে কোপা আমেরিকায় আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচ খেলবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.