মেয়াদ শেষ হওয়ার আগেই গাজায় যুদ্ধবিরতি সম্ভব, বললেন বাইডেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনির অবরুদ্ধ গাজায় ইসরাইলি আগ্রাসনের দশ মাস পেরিয়েছে। পৃথিবীজুড়ে যুদ্ধবিরতির অনবরত আহ্বানের পরও কোনো কাজ হচ্ছে না। ইসরাইলিদের আত্মরক্ষার অধিকার রয়েছে, এই তত্ত্ব তুলে মার্কিন প্রশাসন গাজা যুদ্ধে সমর্থন দিয়ে আসছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকারকে।
এদিকে যুদ্ধবিরতি নিয়ে নতুন করে এক মন্তব্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার চলতি মেয়াদ শেষ হওয়ার আগেই গাজায় যুদ্ধবিরতি সম্ভব। 
এক টেলিভিশন সাক্ষাত্কারে বাইডেন বলেছেন, তার রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার আগে আগেই গাজায় যুদ্ধবিরতি ‘সম্ভব’।
যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন হবে নভেম্বরে। নতুন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়াসহ আরও ৫ মাস বর্তমান প্রেসিডেন্ট হিসেবে সময় পাচ্ছেন বাইডেন। এই ৫ মাসে গাজায় যুদ্ধবিরতির আলোচনায় চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছা সম্ভব বলে মনে করেন তিনি।
‘হ্যাঁ।  এটি (যুদ্ধবিরতি) এখনও সম্ভব।  আমি পুরো দলসহ আক্ষরিক অর্থে প্রতিদিন কাজ করছি। যাতে এটি একটি আঞ্চলিক যুদ্ধে পরিণত না হয়’।
গত মাসের শেষের দিকে আসন্ন নির্বাচনের প্রার্থিতা করার সিদ্ধান্ত থেকে সরে আসেন বাইডেন। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য সমর্থন দেন তিনি।
গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। এরপর থেকে ইসরাইলের পাল্টা হামলায় গাজায় নিহত হয়েছে প্রায় ৩৯ হাজার ৭৯০ জন ফিলিস্তিনি। এ ছাড়া গত ১০ মাসে আহতের সংখ্যা সাড়ে ৯২ হাজারেরও বেশি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.