মেন্ডিসকে ফেরালেন তাইজুল

বিটিসি স্পোর্টস ডেস্ক: ওপেনিং জুটি হারানোর পর মেন্ডিস-ম‍্যাথিউস জুটিতে এগিয়ে যাচ্ছিল শ্রীলঙ্কা। হাফ সেঞ্চুরিও তুলে নিয়েছিলেন কুশল মেন্ডিস। চা-বিরতির পরপরই তাইজুলের ঘূর্ণিতে কুপোকাত হয়ে ফিরে গেলেন লঙ্কার আস্থাভাজন এই ব্যাটার।
বাংলাদেশের বিপক্ষে এটি মেন্ডিসের দ্বিতীয় ফিফটি, সেঞ্চুরি আছে দুটি। ক‍্যারিয়ার সেরা ১৯৬ রানও বাংলাদেশের বিপক্ষেই।
টিকে থেকে দলকে টানছেন অভিজ্ঞ অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস। ইতিমধ্যে ফিফটি তুলে নিয়েছেন এই অলরাউন্ডার। ১১৭ বলে ৫৯ রানে অপরাজিত। ৫৬ ওভার শেষে দুই উইকেটের বিনিময়ে শ্রীলঙ্কার সংগ্রহ ১৫৮ রান।
দুই ওপেনারকে হারানোর পর দ্বিতীয় সেশনে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিলেন কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ। নাইম হাসান, খালেদ আহমেদদের বিপক্ষে তুলনামূলক আক্রমণাত্মক খেলছিলেন তারা। তবে সাকিব আক্রমণে এসেই তাইজুল ইসলামকে সঙ্গে বেঁধে ফেলেন তাদের, রানের জন্য রীতিমতো হাঁসফাঁশ করতে হয়েছে দুই লঙ্কান ব্যাটারকে।
প্রথম সেশনে শ্রীলঙ্কার দুটি উইকেট পড়েছিল। দুটিই নিয়েছেন নাইম হাসান। মেহেদি হাসান মিরাজের চোটে দীর্ঘদিন পর টেস্ট দলে জায়গা ফিরে পেয়েই সাফল্যের দেখা পান এই অফস্পিনার।
থিতু হওয়ার আগেই দিমুথ করুনারত্নেকে এলবিডব্লিউ করে দেন নাঈম। নিজের প্রথম ওভারেই উইকেট পাওয়া এই অফ স্পিনার পরে কট বিহাইন্ড করে দেন আরেক ওপেনার ওশাদা ফার্নান্দোকে।
এর আগে বোলিংয়ে পরিবর্তন এনেই সাফল‍্য পায় বাংলাদেশ। দিমুথ করুনারত্নেকে এলবিডব্লিউ করে শুরুর জুটি ভাঙলেন অফ স্পিনার নাঈম হাসান। তাতে ভাঙে ২৩ রানের উদ্বোধনী জুটি।
অষ্টম ওভারে নাইমের হাতে বল তুলে দেন অধিনায়ক মুমিনুল হক। নিজের পঞ্চম বলেই উইকেটের দেখা পান নাইম।
অফ স্টাম্পের একটু বাইরে পড়ে অ‍্যাঙ্গেলে ভেতরে ঢোকা বল কাট করেন লঙ্কান অধিনায়ক। তবে এর আগে ছুঁয়ে যায় তার প‍্যাড। জোরাল আবেদনে সাড়া দিয়ে এলবিডব্লিউ দেন আম্পায়ার।
তবে রিভিউ নিয়ে ছিলেন করুনারত্নে। সফল হননি তিনি। ১৭ বলে বাঁহাতি এই ওপেনার করেন ৯। ক্রিজে ওশাদার সঙ্গী কুসল মেন্ডিস।
এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারাত্নে। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক জানান, টস জিতলে তিনিও ব‍্যাটিং নিতেন।
বাংলাদেশ একাদশ: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, নাঈম হাসান, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ।
শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুসল মেন্ডিস, ধনাঞ্জয়া ডি সিলভা, অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকভেলা, রমেশ মেন্ডিস, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, লাসিথ এম্বুলদেনিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.