মেধাতালিকায় ২০০৫ টি আসনের বিপরীতে হাবিপ্রবিতে ভর্তি হয়েছে ১২২৩ জন

হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি: আজ মঙ্গলবার (৭ জানুয়ারী ) ” সি ” ও “ডি ” ইউনিটের শিক্ষার্থীদের ভর্তি করানোর মধ্যে দিয়ে শেষ হয় দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের মেধাতালিকায় নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম। গত ৫ জানুয়ারি ” এ ” ইউনিটে শিক্ষার্থী ভর্তি করানোর মধ্য দিয়ে শুরু হয় এবারের ভর্তি কার্যক্রম। ” এ ” ইউনিটের মেধাতালিকার ভর্তি কার্যক্রম শেষে আসন ফাঁকা রয়েছে ২৩৩ টি। এছাড়া ” বি ” ইউনিটে ৩৮৭ টি, সি ইউনিটে ৫৮ টি ও ডি ইউনিটে আসন ফাঁকা রয়েছে ১০৪ টি ।
“এ” ইউনিটের অধীনে কৃষি, মাৎস্যবিজ্ঞান ও ডিভিএম অনুষদে যথাক্রমে ১৫৮ ,৪৪ ও ৩১ টি আসন ফাঁকা রয়েছে। এছাড়া ” বি ” ইউনিটের অন্তর্গত বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও সিএসই অনুষদে আসন ফাঁকা রয়েছে যথাক্রমে ১৬১, ১১২ ও ১১৪ টি আসন। তবে বিজ্ঞান অনুষদের পরিসংখ্যান বিভাগে মেধাতালিকায় শিক্ষার্থী ভর্তি হয়েছে ৩৯ জন ( কোটায় ৩ জন), রসায়ন বিভাগে মেধাতালিকায় ৩২ জন ( কোটায় ১ জন), গণিত বিভাগে মেধাতালিকায় ৩৬ জন ( কোটায় ১ জন ) ও পদার্থ বিজ্ঞান বিভাগে মেধাতালিকায় ৩৫ জন ( কোটায় ২ জন )।
এদিকে ” সি ” ইউনিটে ২৮০ টি আসনের বিপরীতে মেধাতালিকা থেকে ভর্তি হয় ২২২ জন। এর মধ্যে হিসাববিজ্ঞান বিভাগে ৫৯ জন, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগে ৪৯ জন, ম্যানেজমেন্ট বিভাগে ৫৭ জন ও মার্কেটিং বিভাগে ৫৭ জন শিক্ষার্থী ভর্তি হয়।
আবার ডি ইউনিটে ৩৬৫ টি আসনের বিপরীতে ভর্তি হয় ২৬১ জন শিক্ষার্থী। এর মধ্যে ইংরেজি বিভাগে ৮০ জন, অর্থনীতি বিভাগে ৬৭ জন, সামাজবিজ্ঞান বিভাগে ৮৩ জন ও ডেভলপমেন্ট স্টাডিজ বিভাগে ৩১ জন শিক্ষার্থী ভর্তি হয়।
ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মোঃ মফিজউল ইসলাম বলেন, ” অতিদ্রুত সময়ের মাঝে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফাঁকা আসন সমূহের লিস্ট ইউনিটভিত্তিক প্রকাশ করা হবে। নির্ধারিত দিন ও সময়ের মাঝে শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগে এসে ভর্তি হতে হবে, এছাড়া কেউ পরে এসে ভর্তি হতে পারবে না । তবে অপেক্ষমান তালিকায় থাকা প্রার্থীরা হাবিপ্রবিতে ভর্তি হতে চাইলে তাকে অবশ্যই অনলাইনে রিপোর্টিং করতে হবে “।
এদিকে অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের অনলাইনে রিপোর্টিং ৮ ও ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে করতে পারবে শিক্ষার্থীরা।
আসন ফাঁকা থাকা সাপেক্ষে ‘এ’ ও ‘ডি’ ইউনিটে ১৩ জানুয়ারি এবং ‘বি’ ও ‘সি’ ইউনিটে ১৪ জানুয়ারি অনলাইন রিপোর্টিং সাপেক্ষে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা।
উল্লেখ্য, আগামী ১৯ জানুয়ারি অরিয়েন্টেশন ও ২০ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে। এছাড়া ভর্তি সম্পর্কে বিস্তারিত যেকোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.hstu.ac.bd) এ পাওয়া যাচ্ছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি মোঃ মিরাজুল আল মিশকাত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.