মেট্রোরেলের ভাড়া নির্ধারণে আইন মানা হয়নি : বিএনপি

ঢাকা প্রতিনিধি: আইন না মেনে মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১০০ টাকা নির্ধারণের তীব্র নিন্দা জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।
আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ নিন্দা জানান। একই সঙ্গে সোমবার রাতে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত তুলে ধরেন তিনি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।
নজরুল ইসলাম খান বলেন, আইন ও বিধিমালা লঙ্ঘন করে মেট্রোরেলের ভাড়া সর্বনিম্ন ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটারের ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। মেট্রোরেলের এই ভাড়ার পরিমাণ শুধু বেসরকারি বাসভাড়ার দ্বিগুণ নয়, ভারত ও পাকিস্তানের বিভিন্ন নগরীর মেট্রোরেলের ভাড়ার চেয়ে ২ থেকে ৫ গুণ বেশি। ঢাকা মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া দিল্লি, মুম্বাই, চেন্নাই ও লাহোরের ভাড়ার প্রায় দ্বিগুণ এবং কলকাতার ৩ গুণ। এই ভাড়া নির্ধারণের তীব্র প্রতিবাদ জানায়। জনগণের কাছে দায়বদ্ধ গণতান্ত্রিক সরকার হলে এমন গণবিরোধী সিদ্ধান্ত নিতে পারতো না।
বিএনপির এই নেতা বলেন, ‘আমদানি সংকটের কারণে দেশের দুটি এলএনজি টার্মিনালের সরবরাহ সক্ষমতা নেমেছে ৫০ শতাংশের নিচে নেমে এসেছে। এর মধ্যে সরকার আরও দুটি নতুন ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণের পরিকল্পনা করেছে। এতে জ্বালানির মত কৌশলগত পণ্য নিয়ে দুর্নীতি পথ তৈরি হবে। এমন গণবিরোধী কর্মকাণ্ড থেকে সরকারকে বিরত থাকার জোর দাবি জানাচ্ছি।’
সভায় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার চলমান আন্দোলনে সক্রিয় দেশের গণতন্ত্রকামী জনগণ, রাজনৈতিক দল, শ্রেণি-পেশার সংগঠনকে অভিনন্দন জানিয়ে শান্তিপূর্ণভাবে দেশ ও জনগণের সংকট নিরসনের লক্ষে অবৈধ সংসদ বাতিল, ক্ষমতাসীন সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে সংসদ নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা, খালেদা জিয়াসহ কারাবন্দী নেতাদের মুক্তি ও দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জন্য শান্তি ও সমৃদ্ধি অর্জনের এই লড়াইকে তীব্রতর করার আহ্বান জানানো হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.