মেক্সিকো উপকূলে হারিকেনের আঘাত, নিহত-১

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোর প্যাসিফিক কোস্ট উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন লিডিয়া।
মঙ্গলবার (১০ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় ভোর ৬টায়) সমুদ্র তীরবর্তী ছোট শহর লাস পেনিটাসের পুয়ের্তো ভাল্লার্তার জনপ্রিয় সৈকত রিসোর্টের কাছে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এরপর এটি কিছুটা দুর্বল হয়ে মেক্সিকোর ওপর দিয়ে বয়ে যাচ্ছে। এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
হারিকেন লিডিয়া চলতি সপ্তাহে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হিসেবে প্রশান্ত মহাসাগরে উৎপত্তি হয়। এরপর এটি ক্রমশ হারিকেনে রূপ নিয়ে মেক্সিকোর দিকে এগিয়ে আসতে থাকে। কয়েকদিন পর এটি ৪ মাত্রার ঘূর্ণিঝড় হিসেবে মেক্সিকো উপকূলে আঘাত হানলো।
ইউনাইটেড স্টেটস ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যায় হারিকেন লিডিয়া পুয়ের্তো ভাল্লার্তার জনপ্রিয় সৈকত রিসর্টের কাছে আঘাত হানে।
এ সময় বাতাসের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় প্রায় ২২০ কিলোমিটার। তবে আঘাত হানার পর এটি কিছুটা দুর্বল হয়ে ২ মাত্রার হারিকেনে রূপ নেয়। ঘূর্ণিঝড়টির প্রভাবে মেক্সিকোয় প্রচণ্ড বৃষ্টিপাত হচ্ছে। অতি বৃষ্টির কারণে পশ্চিম-মধ্য মেক্সিকোয় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে।
এনএইচসি এক বুলেটিনে হারিকেন লিডিয়াকে ‘প্রচণ্ড ভয়ঙ্কর’ ঘূর্ণিঝড় হিসেবে অভিহিত করে সতর্কতা জারি করে। অধিবাসীদের সুরক্ষায় আগেই ব্যাপক প্রস্তুতি নেয়া হয়। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর বলেন, স্থানীয় বাসিন্দাদের সাহায্য করার জন্য সরকার প্রায় ছয় হাজার সেনা মোতায়েন করেছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে অধিবাসীদের উদ্দেশে এক বার্তায় তিনি বলেন, সবাইকে অবশ্যই নিরাপদ স্থানে আশ্রয় নিতে হবে। নিচু এলাকা, নদী- নদী ও পাহাড়ের ধার থেকে দূরে থাকতে হবে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আঘাত হানার পর পুয়ের্তো ভাল্লার্তার কাছে ভ্যানের ওপর গাছ পড়ে এক চালক নিহত হয়েছেন।
বার্তা সংস্থা এএফপির সাংবাদিক জানায়, নায়ারিত রাজ্যে স্কুলে ক্লাস স্থগিত করা হয়েছে। ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ করা হয়েছে এবং বেশিরভাগ অধিবাসী বাড়িতে বা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে। সাধারণত প্রতিবছর মে থেকে নভেম্বরের মধ্যে মেক্সিকো প্যাসিফিক কোস্টে ও আটলান্টিক উপকূলে আঘাত হারিকেন হানে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.