মুসলিম শিক্ষার্থীদের ওপর কড়া বিধিনিষেধ গ্রিসের, বাতিল চায় তুরস্ক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মুসলিম শিক্ষার্থী ও শিক্ষকদের ধর্মীর কাজ আদায়ের ওপর কড়াকড়ি বিধিনিষেধ আরোপ করেছে গ্রিস। এ বিধিনিষেধ বাতিলের আহ্বান জানিয়েছে তুরস্ক।
আজ শুক্রবার (২৪ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় গ্রিক কর্তৃপক্ষকে এমন সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানায়।  
এতে বলা হয়, পশ্চিম থ্রেসে তুর্কি সংখ্যালঘু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের ধর্মীয় কাজের ওপর দেওয়া বিধিনিষেধ প্রত্যাহার করুন।
সম্প্রতি এক বিবৃতিতে পশ্চিম থ্রেসের তুর্কি সংখ্যালঘু উপদেষ্টা বোর্ড জানিয়েছে, সেখানে একটি পরিপত্র জারি করে ধর্মীয় স্বাধীনতার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।
ওই বোর্ড আরও জানিয়েছে, সরকারের হয়ে জেলা কর্তৃপক্ষ কর্তৃক রোদপ ও এভরোসে জারি করা বিধিনিষেধ আইন পরিপস্থী। এটি তুলে নিতে দেশটির সব কর্তৃপক্ষকে পুনরায় বিবেচনার জন্য অনুরোধ জানায় তুর্কি বোর্ড কর্তৃপক্ষ।
ভৌগোলিক ধারণা অনুসারে, থ্রেসকে একটি আবদ্ধ অঞ্চল হিসেবে আখ্যায়িত করা হয়, যার উত্তরে বলকান পর্বতমালা, দক্ষিণে রোদপ পর্বতমালা এবং ইজিয়ান সাগর, পূর্ব দিকে কৃষ্ণ সাগর এবং মারমারার সাগর অবস্থিত। (সূত্র: ইয়েনি শাফাক)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.