মুশফিকের পর সাকিবের বিদায়, ভীষণ চাপে বাংলাদেশ

বিটিসি স্পোর্টস ডেস্ক: সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে পাওয়ার প্লেতে দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসকে হারিয়ে কিছুটা চাপে পড়েছিল বাংলাদেশ। তবে তৃতীয় উইকেট জুটিতে ইনিংসের হাল ধরে দলকে এগিয়ে নিচ্ছিলেন নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম।
কিন্তু দলীয় একশো রানের গণ্ডি পার করার আগেই ইংলিশ স্পিন ঘুর্ণিতে কাঁটা পড়েন মুশফিক। এরপর দ্রুত সাজঘরের পথ ধরেন পোষ্টারবয় সাকিবও। ফলে ব্যাটিং বিপর্যয়ের শঙ্কায় পড়ে ভীষণ চাপে পড়ে গেছে স্বাগতিকরা।
এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৪ ওভার শেষে ৪ উইকেটের বিনিময়ে ১০৯ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ওয়ান ডাউনে নামা নাজমুল হোসেন শান্ত ৪৭ বলে ৪১ রানে অপরাজিত থেকে ব্যাট হাতে লড়ছেন। তার সঙ্গী হয়ে ক্রিজে এসে ২ রানে অপরাজিত আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।
বুধবার (১ মার্চ) মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ইনিংসের শুরুটা দেখেশুনেই করেছিল দুই ওপেনার তামিম-লিটন। দ্বিতীয় ওভারেই ইংলিশ গতিদানব জোফরা আর্চারকে জোড়া বাউন্ডারি হাঁকিয়ে বাংলাদেশকে স্বপ্ন দেখাচ্ছিলেন তামিম।
অপর প্রান্তে লিটন ক্রিজে থিতু হওয়ার চেষ্টা করছিলেন। পঞ্চম ওভারে ক্রিস ওকেসের বলে দৃষ্টিনন্দন এক ছক্কা হাঁকিয়ে আক্রমণের ইঙ্গিত দিচ্ছিলেন তিনি। কিন্তু পরের বলেই লেগ বিফোরের ফাঁদে পড়ে ব্যক্তিগত ৭ রান করেই বিদায় নেন লিটন।
এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে বাংলাদেশের ইনিংসের হাল ধরেন তামিম। দশম ওভারে দলের সংগ্রহ পঞ্চাশও ছাড়িয়ে নিয়ে যান তারা। কিন্তু ওভারের তৃতীয় বলে মার্ক উড ক্লিন বোল্ড করে দিলে ৩২ বলে চার বাউন্ডারিতে ২৩ রান করে সাজঘরে ফিরে আসেন বাংলাদেশের অধিনায়ক।
তৃতীয় উইকেট জুটিতে নাজমুল হোসেন শান্তর সঙ্গে অভিজ্ঞ মুশফিকুর রহিম ইনিংস মেরামতে মনোযোগী হন। কিন্তু দলীয় ৯৫ রানে লেগ স্পিনার আদিল রশিদের ঘুর্ণিতে মার্ক উডের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মুশফিক।
এরপর ব্যাটিংয়ে নেমে বাউন্ডারি হাঁকিয়ে দলীয় শতরানের গণ্ডি পার করেন সাকিব আল হাসান। বিদায়ের আগে ১২ বলে ৮ রান করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.