মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহের বৈঠক ভুবনেশ্বরে 

কলকাতা প্রতিনিধি: অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর সাংবিধানিক ও প্রশাসনিক সৌজন্য রক্ষায় দিল্লি গিয়ে তাঁর সঙ্গে দেখা করেছিলেন মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে জগদীপ ধনখড়কে বাংলার রাজ্যপাল করে পাঠানোর সময়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে অমিতের শাহেদ টেলিফোনে কথা হয়েছিল। তবে সৌজন্য বৈঠকের বাইরে আজই প্রথম প্রশাসনিক প্রয়োজনে মুখোমুখি হচ্ছেন অমিত শাহ ও মমতা বন্দ্যোপাধ্যায় ৷
দিল্লির অশান্তির জেরে কেরালা সফর বাতিল করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী । কিন্তু পূর্বনির্ধারিত সূচি অনুযায়ীই আজ শুক্রবার (২৮ ফেব্রুয়ারী) ভুবনেশ্বরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে পূর্বাঞ্চলের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন তিনি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও বৈঠকে উপস্থিত থাকবেন আরও তিন মুখ্যমন্ত্রী–বিহারের নীতীশ কুমার, ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন এবং বৈঠকের আয়োজক রাজ্য ওডিশার নবীন পট্টনায়ক। তবে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), এনআরসি এবং এনপিআর নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বাংলার মুখ্যমন্ত্রীর কঠোর অবস্থানের প্রেক্ষিতে বৈঠক ঘিরে মুখ্য চরিত্র হয়ে উঠেছেন শ্রী অমিত  শাহ এবং মমতা বন্দ্যোপাধ্যায় -ই।
এই বৈঠকের দু’দিনের মাথায়, রবিবার আবার কলকাতায় এসে দলীয় জনসভাও করার কথা অমিত শাহের। মনে করা হচ্ছে, সেই সভা থেকে তৃণমূলকেই নিশানা করতে পারেন তিনি। অন্য দিকে নানা ইস্যুতে তৃণমূলেরও নিশানায় রয়েছেন অমিত। নাগরিকত্বের ইস্যু তো আছেই, অমিত শাহ দায়িত্বে আসার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক যে ভাবে বাংলাকে আইনশৃঙ্খলা নিয়ে পর পর অ্যাডভাইসারি পাঠিয়ে চলেছে, তাতে বেজায় ক্ষুব্ধ মমতা। তৃণমূলের অভিযোগ, আইনশৃঙ্খলা পরিস্থতির মূল্যায়নে অমিতের স্বরাষ্ট্রমন্ত্রক বাংলাকে রাজনৈতিক উদ্দেশ্যেই নিশানা করেছে।
প্রশাসনিক সূত্রের বক্তব্য, উগ্রপন্থা এবং দেশ-বিরোধী শক্তির তৎপরতা রোধ, কালো ও জাল টাকা উদ্ধারে বাংলার প্রশাসনের ভূমিকা প্রতিবেশী রাজ্যগুলির তুলনায় যথেষ্টই ইতিবাচক। বরং বাংলার একাধিক পড়শি রাজ্যে মাওবাদী তৎপরতা খানিক চিন্তায় রেখেছে নবান্নকে। মুখ্যসচিব রাজীব সিনহা ও রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রও ভুবনেশ্বর রয়েছেন বৈঠকে যোগ দিতে। বৈঠকের পর বেরিয়ে এসে মুখ্যমন্ত্রী কী বলেন, সে দিকেই এখন সবার নজর। আজ, শুক্রবার সন্ধ্যাতেই মুখ্যমন্ত্রীর কলকাতায় ফেরার কথা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.