মুক্ত আকাশে ডানা মিললো ৯১টি পাখি


নাটোর প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুরে শিকারীর হাত থেকে উদ্ধার করা ৯১টি পাখি মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে। মঙ্গলবার সকালে পরিবেশকর্মীদের সাথে নিয়ে পাখিগুলো অবমুক্ত করেন উপজেলা নির্বার্হী কর্মকর্তা মোঃ তমাল হোসেন।
জানা গেছে, ভোরে গুরুদাসপুর জীববৈচিত্র রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে পরিবেশকর্মী আবু হেনা মোস্তফা কামাল, মেহেদী হাসান তানিম ও রাসেল আহমেদ গুরুদাসপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চল ধারাবারিষা ইউনিয়নের চরকাদহ গ্রাম ও মশিন্দা ইউনিয়নের হাঁসমারি গ্রামের মাঠে অভিযান চালায়।
এসময় তারা ১০টি শালিক পাখি, শিকারীর তৈরি ফাঁদ থেকে ৭০টি ঘুঘু পাখি, বক, কোড়া, ডাহুক, ঘুঘুসহ ৯১টি পাখি উদ্ধার করে। এছাড়া ৩০০ মিটার কারেন্ট জালের ফাঁদ, লোহার ৫০ মিটার ফাঁদ ও ১২টি খাঁচা ধ্বংস করা হয়েছে। তবে শিকারীরা পালিয়ে যাওয়ার কারণে আটক করা সম্ভব হয়নি। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার পাখিগুলো অবমুক্ত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তমাল হোসেন।
গুরুদাসপুর জীববৈচিত্র রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান বিটিসি নিউজকে জানান, এখন চলনবিলসহ গুরুদাসপুর উপজেলার নদী, নালা, খাল, বিলে পানি কমতে শুরু করেছে। এই সময় অতিথি পাখিদের বেশি চোঁখে পড়ে। আর এই সুযোগে কিছু অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থ হাছিলের জন্য অবাধে পাখি শিকার করে। জীববৈচিত্র্য রক্ষায় ও পাখি শিকার বন্ধে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.