মুক্তিযুদ্ধের শুরুতে প্রথম সশস্ত্র প্রতিরোধ করেছিল পুলিশ : আইজিপি

বিটিসি নিউজ ডট কম ডট বিডি

নিজেস্ব প্রতিবেদক: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, মুক্তিযুদ্ধের শুরুতে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ করেছিল পুলিশ। ২৫ শে মার্চ কালরাতে শুধু ঢাকাতেই শতাধিক পুলিশ সদস্য শহীদ হয়েছিলেন। তাদের আত্মত্যাগ দেশের মানুষ কখনও ভুলবে না। এটা পুলিশ বাহিনীর জন্য গর্বের। বৃহস্পতিবার সকালে রাজশাহীতে শহীদ পুলিশ সুপার (এসপি) শাহ্ আবদুল মজিদের স্মৃতিফলক উন্মোচনকালে আইজিপি এ কথা বলেন। রাজশাহী পুলিশ সুপারের কার্যালয়ের সামনে এই স্মৃতিফলক স্থাপন করা হয়েছে।
জানা যায়, শহীদ শাহ্ আবদুল মজিদ ১৯৭০ সালের ১৫ আগস্ট রাজশাহীর এসপি হিসেবে যোগ দিয়েছিলেন। একাত্তরের ২৯ মার্চ পাকিস্তানি সেনাবাহিনী রাজশাহী পুলিশ লাইনের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে। তখন এসপির নেতৃত্বেই পুলিশ তাদের প্রতিরোধ করেছিল। এই যুদ্ধে শহীদ হয়েছিলেন পুলিশের অর্ধশতাধিক সদস্য। হতাহত হয় অনেক পাকিস্তানি সেনাও। এর আগে ২৫ মার্চ রাতেই এসপির বাংলোর টেলিফোন ও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। পুরো শহরই নিয়ন্ত্রণে নেয় পাকিস্তানি বাহিনী। তৎকালীন জেলা প্রশাসক রাশিদুল হাসানের ডাকে এসপি আবদুল মজিদ স্বপরিবারে তার বাংলোয় গিয়ে ওঠেন। ৩১ মার্চ সন্ধ্যায় সে বাংলো থেকেই এসপিকে ধরে নিয়ে যায় পাকিস্তানি সেনারা। এরপর তার আর কোনো সন্ধান মেলেনি। প্রচার রয়েছে, কয়েকদিন পর তাকে হত্যা করা হয়। তবে খুঁজে পাওয়া যায়নি লাশ।
তার স্মৃতিফলক উন্মোচন করতে গিয়ে পুলিশের মহাপরিদর্শক বলেন, মুক্তিযুদ্ধে প্রায় ১৪ হাজার পুলিশ অংশ নিয়েছিলেন। শহীদ হয়েছিলেন হাজারেরও বেশি। শহীদ হয়েছিলেন রাজশাহীর তৎকালীন ডিআইজি ও এসপি। তাদের জীবনের বিনিময়েই অর্জিত হয়েছে এই দেশ। তাদের দেশপ্রেম দেখেই নবীন পুলিশ সদস্যরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হন।
স্মৃতিফলক উন্মোচনকালে শহীদের মেয়ে ফারজানা শাহানাজ মজিদও উপস্থিত ছিলেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধের শুরুতে বাবা অস্ত্রাগার খুলে দিয়েছিলেন। ২৫ মার্চ থেকে ৩১ মার্চ দেশের জন্য যুদ্ধ করেছিলেন। তারপর তাকে ধরে নিয়ে যাওয়া হয়। আমরা আর বাবাকে পাইনি। পরবর্তীতে শুনেছি, তাকে নৃসংশভাবে হত্যা করা হয়। স্বাধীনতার এতো বছর পর বাবার স্মৃতিফলক নির্মিত হওয়ায় আমরা রাষ্ট্রের কাছে কৃতজ্ঞ।
স্মৃতিফলকটি উন্মোচনকালে পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) এম. খুরশীদ হোসেন, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মাহবুবর রহমান, জেলা পুলিশ সুপার মো. শহীদুল্লাহসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ফলক উন্মোচন শেষে আইজিপি জাবেদ পাটোয়ারী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ এসপি শাহ্ আবদুল মজিদের প্রতি শ্রদ্ধা জানান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.