মিয়ানমারে সেভ দ্য চিলড্রেনের দুই কর্মী নিখোঁজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেনের দুই কর্মী নিখোঁজ রয়েছে। এমন দাবি করে সংস্থাটি দাবি করেছে, দেশটির পূর্বাঞ্চলীয় কায়াহ রাজ্যে সেনা অভিযানে ৩৫ জনের বেশি লাশ উদ্ধারের ঘটনার পর থেকে তারা নিখোঁজ।
সেভ দ্য চিলড্রেনের বিবৃতিতে বলা হয়েছে, মিয়ারমারের পূর্বাঞ্চলীয় রাজ্যে সেনা অভিযানে নারী ও শিশুসহ ৩৫ জন নিহত হয়েছেন।  
মানবিক সংক্রান্ত কাজ শেষে সেভ দ্য চিলড্রেনের দুই কর্মী বাড়ি ফিরছিলেন। কিন্তু পূর্বাঞ্চলীয় মো সো গ্রামে তাদের আটক করা হয়। এরপর থেকে দুজন নিখোঁজ।
সেভ দ্য চিলড্রেন নিশ্চিত যে, তাদের ব্যক্তিগত গাড়িতে হামলা করা হয়েছে এবং পুড়িয়ে দেওয়া হয়েছে।  এ ঘটনার পর বিভিন্ন এলাকায় মানবিক কার্যক্রম স্থগিত রেখেছে সংস্থাটি।
গতকাল শনিবার (২৫ ডিসেম্বর) স্থানীয় কারেনি মানবাধিকার সংগঠন জানায়, হাপ্রুসো শহরের মো সো গ্রামের কাছে মিয়ানমার সেনাবাহিনীর হাতে নিহত বৃদ্ধ, নারী, শিশুসহ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষের পোড়া মৃতদেহ খুঁজে পেয়েছে তারা।  মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সেনাবাহিনীর বরাত দিয়ে বলেছে, শুক্রবার সেনাসদস্যরা ওই গ্রামে বিরোধী সশস্ত্র বাহিনীর বেশ কয়েকজন ‘অস্ত্রধারী সন্ত্রাসী’কে গুলি করে হত্যা করেছেন।
মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র জ মিন তুন এএফপিকে বলেছেন, হাপ্রুসো শহরে সেনাসদস্যরা সন্দেহজনক গতিবিধি দেখে সাতটি গাড়িকে থামানোর চেষ্টা করেছিলেন। এ ঘটনাকে কেন্দ্র করে সংঘাত শুরু হলে সেনাসদস্যরা কয়েকজনকে হত্যা করেন। তবে এ ব্যাপারে বিস্তারিত বলেননি জ মিন তুন। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.