মিরাজের সেঞ্চুরিতে ভারতকে চ্যালেঞ্জ জানাল বাংলাদেশ

বিটিসি স্পোর্টস ডেস্ক: আজও জ্বলে উঠলেন মেহেদি হাসান মিরাজ। তুলে নিলেন ভারতের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। গড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে রেকর্ড জুটিও। এই দুজনের ১৪৮ রানের জুটি ও মিরাজের সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ শেষ পর্যন্ত ২৭১ রান তুলতে পেরেছে।
আজ বুধবার বেলা ১২টায় মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক লিটন দাস। তবে, ব্যাটিং ব্যর্থতার ধারাবাহিকতায় ১৮ দশমিক ৬ ওভারের মধ্যে ৬৯ রান তুলতেই ৬ উইকেট হারিয়েছিল বাংলাদেশ।
সেখান থেকে দলের হাল ধরার চেষ্টা করেন মেহেদি-মাহমুদউল্লাহ। এই জুটিতে ১৬৫ বলে ১৪৮ রান আসে। তাতেই ভর করে খাদের কিনারা থেকে ধীরে ধীরে রানে ফেরে বাংলাদেশ। ১৪৮ রানের জুটি ভাঙেন উমরান মালিক। ৪৬ দশমিক ১ ওভারে দলীয় ২১৭ রানে মালিকের বলে লোকেশ রাহুলের হাতে ক্যাচ দেন মাহমুদউল্লাহ। ৯৬ বলে সাত বাউন্ডারি মেরে ৭৭ রান করে আউট হন তিনি।
রিয়াদের পরে উইকেটে এসে দ্রুত রান তোলার চেষ্টা করেন নাসুম আহমেদ। সঙ্গ দেন মিরাজও। ৫০তম ওভারের শেষ বলে মিরাজ করলেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। সেটিও আবার ভারতের বিপক্ষে। ৮৩ বলে অপরাজিত ১০০ রান করেন মিরাজ। শত রানের ইনিংসে ছিল আট বাউন্ডারি ও চারটি ছক্কার মার। আর মেহেদি-নাসুম মিলে করেন মাত্র ২৩ বলে ৫৪ রানের জুটি। তাতে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ ২৭১ রানের সংগ্রহ পায়।
এ দিন সিরিজ জয়ের প্রত্যাশা নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে ব্যর্থতার ধারাবাহিকতায় দ্বিতীয় ওয়ানেডেতেও পরাস্ত হয়েছেন বাংলাদেশের টপ অর্ডার। তাতে স্কোর বোর্ডে রান তুলতেই হিমশিম খেতে হয়েছে সাকিব-লিটনদের। প্রথম ওভারে ভারতীয় বোলার দীপক চাহার দিয়েছিলেন মাত্র ১ রান। দ্বিতীয় ওভারে মোহাম্মদ সিরাজের প্রথম দুই বলে ব্যাক টু ব্যাক বাউন্ডারি হাঁকান বিজয়। তবে, পঞ্চম বলে দলীয় ১১ রানে এলবিডব্লিউ হয়ে কাটা পড়েন এনামুল হক বিজয় (১১)।
এরপরে জুটি গড়ার চেষ্টা করেছিলেন লিটন-শান্ত। দশম ওভারে এসে আবারও উইকেট তুলে নেন সিরাজ। ৯ দশমিক ২ ওভারে লিটনকে বোল্ড করে ৪৫ বলে ২৮ রান করা জুটি ভাঙেন সিরাজ। লিটন আউট হয়েছেন ২৩ বলে ৭ রান করে। ১৩ দশমিক ১ ওভারে দলীয় ৫২ রানে উমরান মালিকের বলে বোল্ড হন শান্ত (২১)। তাতে বিপদে পড়ে বাংলাদেশ। দলের বিপদ বাড়িয়ে মাত্র ৮ রান করে আউট হন সাকিব আল হাসান।
দলের শোচনীয় মুহূর্তে উইকেটে থিতু হতে পারনেনি মিস্টার ডিপেন্ডেবলও। ২৪ বলে ১২ রান করে সাকিবের মতোই ওয়াশিংটন সুন্দরের বলে শিখর ধাওয়ানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মুশফিক। পরের বলে আবারও উইকেট নেন সুন্দর। এবার তিনি আফিফকে রানের খাতা খোলার আগেই আউট করে দেন। এরপরেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ভারতের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন ওয়াশিংটন সুন্দর এবং দুটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ ও উমরান মালিক।
এর আগে প্রথম ওয়ানডে ম্যাচে ১ উইকেটের জয় নিয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আজ জিতলেই ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের আনন্দ উদযাপন করতে পারবেন সাকিব-লিটনরা। প্রথম ওয়ানডেতে দশম উইকেটে মিরাজ-মুস্তাফিজের ৫১ রানের জুটিতে জয় পেয়েছিল বাংলাদেশ।
দ্বিতীয় ওয়ানডেতে জয়ের জন্য ৫০ ওভারে ভারতের দরকার ২৭২ রান।
সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ: ৫০ ওভারে ২৭১/৭ (এনামুল ১১, লিটন ৭, শান্ত ২১, সাকিব ৮, মুশফিক ১২, মাহমুদউল্লাহ ৭৭, আফিফ ০, মিরাজ ১০০*, নাসুম ১৮*; চাহার ৩-০-১২-০, সিরাজ ১০-০-৭৩-২, শার্দুল ১০-১-৪৭-০, উমরান ১০-০-৫৮-২, ওয়াশিংটন ১০-০-৩৭-৩, আকসার ৭-০-৪০-০)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.