মিয়ানমার ইস্যুতে যুক্তরাষ্ট্র, আসিয়ানকে সামরিক জান্তার ওপর চাপ বাড়ানোর আহ্বান

বিটিসি আন্তর্জাতিক ডেস্কমার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংস্থা আসিয়ানকে তাদের আসন্ন শীর্ষ সম্মেলনে মিয়ানমারের সামরিক জান্তার ওপর চাপ বাড়ানোর আহ্বান জানিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার সদস্যরা।
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে প্রাপ্ত এক বার্তা অনুসারে আসিয়ান ও মার্কিন যুক্তরাষ্ট্রের নেতারা ঘোষণা করেছেন তারা আসিয়ান ও মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের পারস্পরিক সুবিধার জন্য তাদের কৌশলগত অংশীদারিত্ব বাড়াতে চান।
তারই ধারাবাহিকতায় আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটস (এপিএইচআর) প্রস্তাব দিয়েছে মিয়ানমারের সংকটের কারণে দক্ষিণ-পূর্ব এশিয়ায় শান্তি, অর্থনৈতিক উন্নয়ন এবং মানব নিরাপত্তার অন্তর্নিহিত হুমকি মোকাবিলায় তাদের দৃঢ় পদক্ষেপ নেওয়া উচিত।
১২-১৩ মে ওয়াশিংটন ডিসিতে আসিয়ান ও মার্কিন যুক্তরাষ্ট্র আসিয়ান-ইউএস-এর সাড়ে চার দশক উদযাপন উপলক্ষ্যে একটি বিশেষ শীর্ষ সম্মেলন আহ্বান করতে যাচ্ছে।
মালয়েশিয়ার আইন প্রণেতা ও এপিএইচআর চেয়ারপারসন চার্লস সান্তিয়াগো বলেছেন, ‘ইউএস-আসিয়ান সম্পর্কের এই ৪৫তম বার্ষিকীটি মার্কিন যুক্তরাষ্ট্র ও আসিয়ান সরকারগুলোর জন্য তাদের সম্পর্কের একটি নতুন পর্যায় শুরু করার উপলক্ষ হোক যা সত্যিকার অর্থে মিয়ানমার বা অন্য যে কোনো দেশে জনগণের উপকার করবে এবং মানবাধিকার ও নৃশংসতা প্রতিরোধকে অন্যতম আলোচ্যসূচি হিসাবে বিবেচনা করবে।
সান্তিয়াগো বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার লাখ লাখ মানুষের নিরাপত্তার জন্য মিয়ানমারের জান্তা যে হুমকি সৃষ্টি করেছে তা তারা আর উপেক্ষা করতে পারবে না।
মিয়ানমারের সামরিক শাসন চাপানোর জন্য দেশটির সেনাবাহিনী ব্যাপক নৃশংসতা চালিয়েছে।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিসের মতে, এগুলো যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ বলে বিবেচিত হতে পারে।
এপিএইচআর বলছে, গত বছর থেকে মিয়ানমারের সামরিক বাহিনী মিয়ানমারের ওপর আসিয়ানের পাঁচ দফা ঐক্যমতকে সম্পূর্ণ উপেক্ষা করে আসছে।
এপিএইচআর আশা প্রকাশ করে বলেছে, মিয়ানমার সেনাবাহিনীর মিন অং হ্লাইং এবং তার জান্তাকে চুক্তি মেনে চলতে ব্যর্থতার মূল্য দিতে সমন্বিত ব্যবস্থা নিয়ে কাজ করার উপযুক্ত সুযোগ প্রদান করবে আসন্ন সামিট।
এপিএইচআর বলেছে যে তারা এই সঙ্কট মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্র ও আসিয়ানকে তাদের নীতি প্রণয়ন ও পরিচালনা করার ক্ষেত্রে সহায়তা করতে প্রস্তুত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.