মিয়ানমারে নির্বাচন নিয়ে জান্তা সরকারের টালবাহানা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের জান্তা সরকার দেশটিতে সামরিক অভ্যুত্থানের ফলে সৃষ্ট সংকটের অবসান ঘটানোর অঙ্গীকার ব্যক্ত করে আবারও নির্বাচন পেছানোর ইঙ্গিত দিয়েছে।
শুক্রবার (১০ মার্চ) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ তথ্য দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
২০২১ সালের ১ ফেব্রুয়ারি দেশটির সশস্ত্র বাহিনী নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে। এর পর থেকে দেশটি অস্থির পরিস্থিতির মধ্যে রয়েছে। দেশের বিভিন্ন এলাকায় সামরিক এবং অভ্যুত্থান বিরোধী শক্তির মধ্যে লড়াইয়ের কারণে জান্তা বাহিনী ভিন্নমতের বিরুদ্ধে ব্যাপক দমনপীড়ন চালানো শুরু করে।
অভিবাসন ও জনসংখ্যা বিষয়কমন্ত্রী ইউ মিন্ট কিয়াংয়ের উদ্ধৃতি দিয়ে মিয়ানমারের ইংলিশ ডেইলি ‘গ্লোবাল নিউ লাইট’ জানায়, ২০২৪ সালের ১ থেকে ১৫ অক্টোবর ‘সারাদেশে একযোগে আদমশুমারি অনুষ্ঠিত হবে।’
এর আগে সেনাপ্রধান মিন অং হ্লাইং বলেছিলেন, ৫ কোটি ৪০ লাখ জনসংখ্যার এ দেশে ‘সঠিক’ ভোটার তালিকা নিশ্চিত করার জন্য একটি জাতীয় আদমশুমারি প্রয়োজন। তিনি যেকোনো নির্বাচনের আগে একটি আদমশুমারির পরামর্শ দেন।
তিনি আরও বলেন, নতুন নির্বাচন কেবলমাত্র তখনই হতে পারে যখন দেশ ‘স্থিতিশীল থাকবে।’ গতমাসে জান্তা সরকার জরুরি অবস্থার মেয়াদ ছয় মাস বাড়ানোর ঘোষণা দেয়। তখন তারা নির্বাচন পিছিয়ে দিয়ে বলেছিল যে, এটি আগস্ট মাসে অনুষ্ঠিত হবে।
পর্যবেক্ষকরা বলছেন, মিয়ানমারের বর্তমান পরিস্থিতিতে নতুন কোন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার সম্ভাবনা নেই। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.