মিয়ানমারে তিন দিনে জান্তা বাহিনীর ৪০ সদস্য নিহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে গত তিন দিনে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে জান্তা বাহিনীর ৪০ জন সদস্য নিহত হয়েছেন।
বুধবার (০১ ফেব্রুয়ারি) মিয়নমারের সংবাদমাধ্যম ইরাবতি নিউজ জানায়, মিয়ানমারের মান্দালয়, সাগাইং ও ম্যাগওয়ে অঞ্চলে বিদ্রোহীদের হামলায় এ হতাহতের ঘটনা ঘটে।
মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী পিপলস ডিফেন্স ফোর্স জানায়, সোমবার (৩০ জানুয়ারি) সাগাইং অঞ্চলের শেব টাউনশিপে সংঘর্ষে ১৩ জন জান্তা সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া ৬ জন আহত হয়েছেন। পিডিএফ জানায়, ওয়াইল্ড টাইগার্স ফোর্স নামে একটি বিদ্রোহী সংগঠন জান্তা বাহিনীর ওপর হামলা চালায়। তাদের অতর্কিত আক্রমণে জান্তা বাহিনীর ক্ষয়ক্ষতি হয়েছে।
মঙ্গলবার সাগাইং অঞ্চলের আয়াদাউ টাউনশিপের পিডিএফ গ্রুপ ড্রোনের মাধ্যমে একটি সামরিক চেকপয়েন্ট এবং থালালবার, সাপারডউইন গ্রামে জান্তা ক্যাম্পে আটটি বোমা হামলা চালিয়েছে। এতে জান্তা বাহিনীর ৫ সদস্য নিহত নিহত হয়েছেন।
রোববার মান্দালয়ের মায়াউং টাউনশিপে পিডিএফের হামলায় শাসক বাহিনীর দুই সদস্য নিহত হয়েছেন। সোমবার ম্যাগওয়ে অঞ্চলের মাদায়া টাউনশিপ ল্যান্ড মাইন ব্যবহার করে পাঁচজন জান্তা সৈন্যকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে পিডিএফ। এ ছাড়া এই তিন অঞ্চলের কিছু এলাকায় পিডিএফের হামলায় জান্তা বাহিনীর বেশ কয়েকজন সেনা সদস্য নিহত হয়েছেন।
মিয়ানমারে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সহিংস দমননীতি গ্রহণ করে জান্তা সরকার।
এখন পর্যন্ত নিহত হয়েছেন কয়েক হাজারের বেশি বিক্ষোভকারী। এই সহিংসতার জেরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী একত্রিত হয়ে গঠন করে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ)। এরপর থেকেই জান্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত তারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.