মালালার যে আহ্বানকে সমর্থন দিল ‘ব্রিটিশ পার্লামেন্ট’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই আফগানিস্তানের নারী ফুটবল দলকে সাহস ও প্রতিরোধের প্রতীক হিসেবে উল্লেখ করেছেন। সেই সঙ্গে নির্বাসিত এই আফগান মহিলা দলকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে ফিফা প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি। এবার সেই আহ্বানের প্রতি সমর্থন জানিয়েছেন ব্রিটিশ পার্লামেন্টের শতাধিক আইনপ্রণেতা।
জিও নিউজ জানিয়েছে, বুধবার পাকিস্তানি এই নোবেল লরেট তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে লিখেছেন— ‘যেহেতু তালেবান সব জনজীবন থেকে নারীদের বিচ্ছিন্ন করে ফেলেছে, সে ক্ষেত্রে আফগান নারী ফুটবল দল তাদের দেশের জন্য সাহস ও প্রতিরোধের প্রতীক হিসেবে রয়ে গেছে।’
শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী এই মানবাধিকারকর্মী বলেছেন, তিনি আফগানিস্তানের নারী জাতীয় দলের প্রতিষ্ঠাতা খালিদা পোপাল এবং যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, পর্তুগাল ও ইতালির শতাধিক সংসদ সদস্যের তালিকায় যুক্ত হয়েছেন, যারা ফিফার প্রতি আহ্বান জানিয়ে একটি চিঠি পাঠিয়েছেন— যাতে সব বিধিনিষেধের অবসান ঘটিয়ে আফগান নারীদের ফুটবল খেলার স্বাধীনতা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।
বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, মালালার এ বিবৃতি এমন সময় এসেছে, যখন ১০০ জনের বেশি সংসদ সদস্য ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোকে নির্বাসিত আফগান মহিলা ফুটবলারদের সমর্থন করার জন্য আরও কিছু করার জন্য এবং আফগান মহিলারা আন্তর্জাতিক মঞ্চে যাতে প্রতিযোগিতা করতে পারে তা নিশ্চিত করার জন্য চিঠি লিখেছেন।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, অবশ্য সংসদ সদস্যরা চিঠিটি দেওয়ার আগে চলতি বছরের জানুয়ারিতে মালালা ও পোপাল একই আহ্বান জানিয়েছিলেন। অর্থাৎ শতাধিক সংসদ সদস্যের চিঠি তাদের সেই আহ্বানকেই সমর্থন করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.