মালদ্বীপকে হারিয়ে ফাইনালে ভারত

বিটিসি স্পোর্টস ডেস্ক: সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মালদ্বীপকে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। দিনের অপর ম্যাচে বাংলাদেশের সঙ্গে ১-১ ড্র করে প্রথমবারের মতো ফাইনালে ওঠে নেপাল। ১৬ অক্টোবর সাফের ত্রয়োদশ আসরের শিরোপা লড়াইয়ে নামবে ভারত-নেপাল।
গতকাল বুধবার (১৩ অক্টোবর) রাতে মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে স্বাগতিকদের ৩-১ গোলে হারায় সুনীল ছেত্রীরা।
এই ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন দেশটির সর্বোচ্চ গোলদাতা সুনীল ছেত্রী। ম্যাচে দুই গোল করায় জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলেকে পেছনে ফেলেছেন তিনি। নেপালের বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচে লক্ষ্যভেদ করে কিংবদন্তি পেলের পাশে বসেছিলেন ছেত্রি।
ম্যাচের ২২তম মিনিটে ভারতকে এগিয়ে নেন মানভির সিং। ডানদিক দিয়ে একক প্রচেষ্টায় আক্রমণে ওঠা মানবির ডান পায়ের নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন তিনি। বলের লাইনে মালদ্বীপ গোলরক্ষক থাকলেও বল আটকাতে পারেননি।
৪৫তম মিনিটে আলি আশফাক স্পট কিক থেকে সমতা ফেরান। প্রিতম কোটাল বক্সে হামজা মোহামেদকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। ভারত আপত্তি তুললেও কাজ হয়নি। ফলে ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় উভয় দল।
বিরতিতে থেকে ফিরে ৬২তম মিনিটে দারুণ ভলিতে ভারতকে এগিয়ে নেন ছেত্রী। এ গোলেই ব্রাজিলের তিন বিশ্বকাপ জয়ী পেলেকে (৭৭টি) পেছনে ফেলেন ভারতের এই ফরোয়ার্ড। ৯ মিনিট পর সতীর্থের ফ্রি কিকে দৃষ্টিনন্দন হেডে ব্যবধান আরও বাড়ান ছেত্রী। এ নিয়ে জাতীয় দলের হয়ে ৩৭ বছর বয়সী এই ফরোয়ার্ডের গোল হলো ৭৯টি।
এর মধ্যদিয়ে ফাইনালে ওঠা নিশ্চিত হয়ে যায় সাফের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নদের।
ভারতের জয়ের আনন্দে কিছুটা কালির ছাপও পড়েছে। ৮০তম মিনিটে দলটির কোচ ইগর ইস্তিমাচকে মাঠ ছেড়ে যাওয়ার নির্দেশ দেন রেফারি। সিদ্ধান্ত নিয়ে বারবার আপত্তি জানানোয় প্রথমার্ধে তাকে হলুদ কার্ড দেখিয়েছিলেন রেফারি।
এছাড়া দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ভারতের শুভশিস বোস। ফলে নেপালের বিপক্ষে ফাইনাল খেলতে পারবেন না এই ডিফেন্ডার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.