মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে গেলে বিশৃঙ্খলা বাড়বে

(মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে গেলে বিশৃঙ্খলা বাড়বে–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার চুক্তি বাতিল করা না হলে দেশটির বড় শহরগুলোর জন্য তালেবানরা হুমকি হয়ে উঠবে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম লস এঞ্জেলস টাইমস। গতকাল রবিবার (১৪ মার্চ) নাম প্রকাশে অনিচ্ছুক দুই সিনিয়র মার্কিন কমান্ডারের বরাতে এ তথ্য দেওয়া হয়েছে।
চুক্তি অনুযায়ী আগামী ১ মে এর মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তি করেন। ক্ষমতা গ্রহণের পর চুক্তিটি বাস্তবায়নের দায়ভার পড়েছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর। সেনা প্রত্যাহার করা হবে কিনা তা নিয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি বাইডেন প্রশাসন। মার্কিন কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
সেনা প্রত্যাহারের এ চুক্তিতে আফগানিস্তানের সরকার অন্তর্ভুক্ত ছিল না। পেন্টাগন বলছে, তালেবান যোদ্ধাদের সঙ্গে বৃহত্তর কূটনৈতিক তৎপরতা না চালালে বিপদে পড়বে আফগান সরকার। আমেরিকান সৈন্যরা না থাকলে রাজধানী কাবুলসহ জনঘনত্বের অঞ্চলগুলোতে নিয়ন্ত্রণ বজায় রাখতে পারবে না তারা।
১৯৯৬ সালে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবানরা। এ ঘটনার পাঁচ বছর পর তাদের ক্ষমতা থেকে নামায় যুক্তরাষ্ট্র। ২০০১ সালে টুইন টাওয়ারে হামলার প্রতিক্রিয়ায় ওসামা বিন লাদেনকে খুঁজতে আফগানিস্তানে এ আক্রমণ চালায় মার্কিনীরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.