মার্কিন সমরাস্ত্র তালেবানকে ফেরত দিল ইরান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের তৈরি আফগান সেনাবাহিনীর বেশিরভাগ সমরাস্ত্র তালেবানকে ফেরত দিয়েছে ইরান। এর মধ্যে রয়েছে, সাঁজোয়া যানসহ অন্যন্য সরঞ্জাম রয়েছে।
তালেবান কাবুলে ঢুকে পড়লে এসব সমরাস্ত্র নিয়ে তেহরানে চলে যায় আফগান সেনাবাহিনীর সদস্যরা। সেই সমরাস্ত্রগুলোই আফগানিস্তানের নতুন শাসকদের ফেরত দিয়েছে ইরান।
মধ্যপ্রাচ্যভিত্তিক আমওয়াজ মিডিয়া নামের একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, সাবেক আফগান সেনাবাহিনীর সদস্যরা যেসব অস্ত্র ও যান ব্যবহার করত তার প্রায় সবকিছু তালেবানের কাছে ফেরত পাঠিয়েছে তেহরান। 
সাম্প্রতিক সপ্তাহগুলোতে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিগুলোতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের তৈরি যানগুলো আফগান সেনাবাহিনী সীমান্ত পাড়ি দিয়ে ইরান যাচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে এক ইরানি কর্মকর্তা জানিয়েছেন, প্রায় সবকিছু একসঙ্গে ফেরত পাঠানো হয়েছে।
প্রসঙ্গত, ২০০২ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র আফগানিস্তানের সামরিক বাহিনীকে ২৮০০ কোটি টাকার সমরাস্ত্র দিয়েছে। এর মধ্যে রয়েছে বন্দুক, রকেট, নাইট-ভিশন গগলস, গোয়েন্দা নজরদারি চালানোর জন্য ড্রোন। তবে উপহারের তালিকায় সবকিছুর উপরে ছিল ব্ল্যাকহক হেলিকপ্টার।
এছাড়া ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত আফগানিস্তানকে ৭ হাজার ৩৫টি মেশিনগান; ৪ হাজার ৭০২টি হামভি গাড়ি; ২০ হাজার ৪০টি হ্যান্ড গ্রেনেড; ২ হাজার ৫২০টি বোমা ও ১ হাজার ৩৯৪টি গ্রেনেড লঞ্চার দিয়েছে ওয়াশিংটন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.