মার্কিন বিমানবাহী রণতরীতে ফের হুতির ক্ষেপণাস্ত্র হামলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লোহিত সাগরে মোতায়েন মার্কিন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এছাড়া আরব সাগরে ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটর নামে একটি জাহাজেও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি।
যদিও কখন এই হামলা চালানো হয়েছে তা জানায়নি। তবে রণতরী ও জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও প্রকাশ করেছে হুতি। এক বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটর জাহাজে একটি ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত হেনেছে। রণতরী আইজেনহাওয়ারের বিরুদ্ধে অভিযান সফল হয়েছে বলে দাবি করেছে তারা।
এর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলার জবাবে গত ৩১ মে বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করে হুতি। তখন রয়টার্সের এক প্রতিবেদন খবর প্রকাশ করা হয়।
৩১ মে এক বিবৃতিতে হুতির সামরিক শাখার প্রধান ইয়াহিয়া সারি জানান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনের বিভিন্ন স্থানে বৃহস্পতিবার (৩০ মে) ছয়টি হামলা চালিয়েছে। ওই হামলায় ১৬ জন নিহত হন। এছাড়া আরও ৪১ জন আহত হন।
গত বছরের নভেম্বরে শুরু করে গত কয়েক মাস ধরে লোহিত সাগর ও আশপাশের জলপথগুলোতে ইসরাইল ও পশ্চিমা জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুতিরা। তাদের দাবি, যে জাহাজগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক রয়েছে, সেগুলোকেই লক্ষ্যবস্তু করছে তারা।
এ প্রসঙ্গে হুতি নেতারা বলছেন, ইসরাইল যখন গাজায় যুদ্ধ বন্ধ করবে, তখন তাদের জাহাজে হামলা বন্ধ হয়ে যাবে। এসব হামলার জবাবে হুতির ওপর যৌথভাবে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আরও ৪২ নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল। আহত হয়েছেন আরও অনেকেই।
শনিবার (২২ জুন) আল শাতি শরণার্থী শিবির ও এর আশপাশের এলাকা লক্ষ্য করে হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে।
গাজায় হামাস নিয়ন্ত্রিত সরকারি গণমাধ্যম অফিসের পরিচালকের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, গাজার আট শরণার্থী শিবিরের একটি আল শাতি লক্ষ্য করে হামলা চালায় ইসরাইল।
এতে অন্তত ২৪ জন নিহত হয়। হামলা চালানো হয় আল শাতি শরণার্থী শিবিরের পাশে আল তুফফাহ এলাকাতে। এতে আরও ১৮ জন নিহত হন। হামলায় অনেকেই গুরুতর আহত হয়েছেন। এর মধ্যে শিশুও রয়েছে। তাদেরকে আল আহলি আরব হসপিটালে ভর্তি করা হয়েছে।
আট মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নজিরবিহীন সামরিক আগ্রাসন ও হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরাইলি দখলদার বাহিনী। এতে এখন পর্যন্ত প্রায় ৩৭ হাজার ৫৫১ জন নিরীহ ও নিরস্ত্র ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৮৬ হাজার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.