মার্কিন গোয়েন্দা সংস্থার নামে চাকরির বিজ্ঞাপন, প্রতারক চক্রের তিন সদস্য গ্রেপ্তার

বিশেষ প্রতিনিধি: চাকরির ভুয়া বিজ্ঞপ্তি দিয়ে অর্থ আত্মসাৎকারী প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। বাংলাদেশে মার্কিন বেসরকারি গোয়েন্দা সংস্থা ও একটি প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্টে চাকরি দেওয়ার নামে লোভনীয় ভুয়া বিজ্ঞাপন, বিজ্ঞাপনে বিশ্বাসযোগ্যতা আনতে পে-অর্ডারের মাধ্যমে আবেদনের টাকা গ্রহণসহ নানা ফাঁদ পাতেন তারা। এভাবে হাতিয়ে নেন অর্ধকোটি টাকা। অবশেষে গোয়েন্দা পুলিশের হাতে ধরা পড়ে চক্রটির তিন সদস্য।
আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে ডিবির নবনিযুক্ত প্রধান হারুন অর রশীদ এসব তথ্য জানান।
হারুন জানান, আজ ঢাকার বিভিন্ন এলাকা থেকে তিন প্রতারককে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা এক মাস আগে যুক্তরাষ্ট্রের বেসরকারি গোয়েন্দা সংস্থা ফেয়ারফ্যাক্সের অর্থায়নে ‘ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্পে’ ছয় হাজার ৪৭২টি পদে এবং বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট নামের প্রতিষ্ঠানে এক হাজার ৯৪৪টি পদে চাকরির দুটি ভুয়া নিয়োগ প্রকাশ করেন। নিয়োগ বিজ্ঞপ্তিগুলোকে বিশ্বাসযোগ্য করতে চাকরিপ্রত্যাশীদেরকে সোনালি ব্যাংকের মিরপুর বেগম রোকেয়া সরণি শাখার একটি হিসাব নম্বরে টাকা জমা দেওয়ার কথা বলেন।
ডিবির প্রধান হারুন আরও জানান, রাজধানীর মিরপুরে গড়ে ওঠা চক্রটি টাকা নিয়ে পালিয়ে যাওয়ার সময় গোয়েন্দা নজরে পড়ে। পরে গতকাল বুধবার রাজধানীর মিরপুরে অভিযান চালিয়ে তাদের কাছ থেকে ১৯ লাখ টাকা উদ্ধার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের মিরপুর বিভাগের একটি টিম। এ সময় তাদের কাছ থেকে চাকরির নিয়োগ সংক্রান্ত কাগজপত্র উদ্ধার করা হয়।
গ্রেপ্তার তিনজন হলেন: আজিজুল হাসান ওরফে এমরান (৫১), বিউটি আক্তার (৩৫) ও মো. কবির।
গ্রেপ্তারকৃতদের বরাত দিয়ে হারুন অর রশীদ বলেন, ‘তাঁরা দুটি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তির আবেদনের সঙ্গে ১৫০ টাকা থেকে ৫০০ টাকার পে-অর্ডার নিতেন। সোনালী ব্যাংকের মিরপুর শাখার মাধ্যমে এই টাকা নেওয়া হতো।
চক্রটির অফিসের ঠিকানাটিও ভুয়া। ওই ব্যক্তি নিজেও জানেন না, তাঁর বাড়ির ঠিকানা চক্রের লোকেরা ব্যবহার করছেন। এই ঘটনায় তিনি জিডি করেছেন।
এক প্রশ্নের জবাবে ডিআইজি হারুন বলেন, ‘চক্রটি যে দুটি প্রতিষ্ঠানের নামে ব্যাংকের পে-অর্ডার চালু করেছিল, তার কোনো অনুমোদন নেই। কিন্তু, কীভাবে সোনালী ব্যাংকের মতো একটি প্রতিষ্ঠান প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া অ্যাকাউন্ট খুলল, আমরা তা খতিয়ে দেখব। এর সঙ্গে তাঁদের কেউ জড়িত থাকলে আমরা আইনের আওতায় আনব।’
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.