মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থগিত করল জাপান

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাপান সরকার নিশ্চিত করেছে যে, তারা মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করবে না। স্থানীয় জনগণের চাপের মুখে জাপান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

জাপানের জনগণ বলছে, মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করলে স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যাবে। জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারও কোনো আজ বৃহস্পতিবার (২৫ জুন) এ কথা ঘোষণা করেন।  

তিনি জানান, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইয়ামাগুচি ও উত্তরাঞ্চলীয় আকিতা প্রশাসনিক এলাকায় এজিস আশোর মিসাইল সিস্টেম মোতায়েন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারো কোনো ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির এক বৈঠকে বলেন, ‘জাতীয় নিরাপত্তা পরিষদ এ বিষয়টি নিয়ে আলোচনা করেছে এবং আকিতা ও ইয়ামাগুচিতে এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন না করার সিদ্ধান্তে পৌঁছেছে। আমি আন্তরিকভাবে ক্ষমা চাইছি যে, বিষয়টি এখানে এসেছে।’

চলতি মাসের প্রথম দিকে কোনো জানিয়েছিলেন যে, মার্কিন নির্মিত দুটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাটারি মোতায়েনের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। সে সময় তিনি প্রযুক্তিগত সমস্যা, বর্ধিত ব্যয় ও স্থানীয় জনগণের শক্ত প্রতিবাদের কথা উল্লেখ করেছিলেন।

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের বিষয়ে স্থানীয় জনগণ বাধা সৃষ্টি করেছে। তারা বলছে, ক্ষেপণাস্ত্র ব্যবস্থার রাডার থেকে ইলেক্ট্রো-ম্যাগনেটিক ওয়েভ বের হবে যা মানুষের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

এছাড়া এ ধরনের অস্ত্র মোতায়েন করলে শত্রুর লক্ষ্যবস্তুতে পরিণত হবে এসব এলাকা। (সূত্র: পার্স টুডে’র)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.