মান সম্মত উপায়ে চিংড়ি চাষ করতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

 

খুলনা ব্যুরো : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, মান সম্মত উপায়ে চিংড়ি চাষ করতে হবে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে এর উৎপাদন বৃদ্ধি করতে হবে। দেশের উন্নয়নে এই সেক্টর অবদান রাখছে। এ সেক্টরে সমস্যা রয়েছে কিন্ত সাফল্য ব্যাপক। তিনি শুক্রবার রাত আটটায় জেলার ডুমুরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে প্রান্তিক চিংড়ি চাষী বান্ধব ক্ষুদ্র ঋণ প্রকল্প শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ডুমুরিয়া উপজেলা চিংড়ি চাষে একটি সম্ভাবনাময় ক্ষেত্রে পরিণত হয়েছে। এই প্রকল্পটি সফল হলে এ অঞ্চলে বাগদা চিংড়ি চাষে একটি নতুর দিগন্তের সূচনা হবে। কোয়ালিটি ঠিক রেখে মাছের খাদ্য উৎপাদন করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল সেক্টরকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে। মাছ উৎপাদনে ক্ষতিকর বিষ ও রাসায়নিক দ্রব্য পুশ থেকে বিরত থাকতে তিনি সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

অনুষ্ঠনে গেষ্ট অব অনার ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল। বিশেষ অতিথি ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মোঃ গোলজার হোসেন, বিএসএফএফ এর চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক এবং বিসিবিএল এর চেয়ারম্যান প্রকৌশলী ড. রশিদ আহমেদ চৌধুরী। ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহনাজ বেগম এতে সভাপতিত্ব করেন।

এ প্রকল্পটি মৎস্য অধিদপ্তর ও বাংলাদেশ শিল্প এন্ড ফিশফাউন্ডেশন (বিএসএফএফ), এমকে হ্যাচারি বাস্তবায়ন করছে এবং বাংলাদেশ কমার্স ব্যাংক লিঃ এতে সহযোগিতা করছে।  এর আগে মন্ত্রী ডুমুরিয়ার শরাফপুর ইউনিয়নের রতনখালিতে বাগদা চিংড়ি মাছের পোনা অবমুক্ত করেন।
সকালে তিনি যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কৃত্রিম প্রজনন পলিসির ওপর সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.