মাদক সম্রাট গুজম্যানের ছেলে ওভিদিওকে গ্রেপ্তার, সিনালোয়া শহরে তাণ্ডব

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মাদক সম্রাট এল চাপো গুজম্যানের ছেলে ওভিদিও গুজম্যান লোপেজকে গ্রেপ্তার করেছে মেক্সিকোর নিরাপত্তা বাহিনী। গতকাল বৃহস্পতিবার এক অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

ওভিদিওর গ্রেপ্তারকে কেন্দ্র করে মেক্সিকোর উত্তরাঞ্চলীয় শহর সিনালোয়ায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাদক পাচার চক্রের প্রচণ্ড গোলাগুলির খবর পাওয়া গেছে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক আদালতে ৬২ বছর বয়সী মাদক সম্রাট এল চাপো গুজম্যানের বিরুদ্ধে মাদক পাচার এবং অর্থপাচারসহ দশটি অভিযোগ প্রমাণিত হওয়ার পর তাকে ৩০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ২০১৫ সালে একটি সুরঙ্গ দিয়ে কারাগার থেকে পালিয়ে যান গুজম্যান। তবে পরে তাকে আবারও গ্রেপ্তার করা হয়।

মেক্সিকোর উত্তরাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে প্রভাবশালী মাদকচক্র সিনালোয়ার ব্যাপক সংঘর্ষ বাধে। এই মাদক পাচার চক্রের সাবেক প্রধান ছিলেন গুজম্যান। যুক্তরাষ্ট্রে মাদক পাচারের সবচেয়ে বড় চক্র এটি।

প্রশাসনের তরফ থেকে বলা হয়েছে, রুটিনমাফিক অভিযানের সময় একটি বাড়ি থেকে ওভিদিও গুজম্যানকে গ্রেপ্তার করা হয়। নিরাপত্তা বাহিনীর হাত থেকে তাকে ছিনিয়ে নিতে গুলি চালায় তার দলের সন্ত্রাসীরা। এসময় সন্ত্রাসীরা পুলিশের গাড়িসহ বেশ কিছু যানবাহনে আগুন ধরিয়ে দেয়।

এল চাপোকে আটক করার পর থেকে তার ২০ বছর বয়সী ছেলে ওভিদিও মাদকচক্র সিনালোয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে বিবিসি জানিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.