মাতৃসমা শেখ হাসিনাকে আনারস উপহার বিপ্লব দেবের

কলকাতা-হাওড়া (ভারত) প্রতিনিধি: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে রংপুরের বিখ্যাত হাড়িভাঙা আম উপহার পেয়ে আপ্লুত ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব সম্প্রতি মন্তব্য করেছিলেন, “উনি তো আমার মায়ের মতো”। প্রতিবেশী দেশের সেই মাতৃসমা প্রধানমন্ত্রীর জন্য এবারে নিজের রাজ্যের প্রসিদ্ধ ‘কুইন আনারস’ উপহার পাঠালেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী।
গতকাল রবিবার (১১ জুলাই) সকালে আগরতলা-আখাউড়া সীমান্তে স্থলবন্দরের শূন্যরেখায় বাংলাদেশের  উচ্চপদস্থ আধিকারিকদের হাতে শেখ হাসিনার জন্য তুলে দেওয়া ৮০০ কেজি আনারস। লক্ষ্য, ফল আদান-প্রদানের মধ্যে দিয়ে দু’দেশের আত্মিক  বন্ধনকে আরও দৃঢ় করা।
উল্লেখ্য, ২০১৮ সালে ত্রিপুরা সফরে এসে এই কুইন আনারসকে ‘রাজ্য-ফল’ এর স্বীকৃতি দিয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
উত্তর ত্রিপুরার কুমারঘাট ব্লকের নালকাটায় দারলং নামে এক উপজাতির মানুষের বাস। সংখ্যায় খুব বেশি নয়। তাঁদের স্থির বিশ্বাস, জমি-আবহাওয়া যতই প্রতিকূল হোক না কেন, সব শস্যের ফলন মার খেলেও আনারস কখনও বিশ্বাসঘাতকতা করে না। এই বিশ্বাসই মন্ত্রের মতো কাজ করে তাঁদের মধ্যে। উপজাতিদের ছোট্ট গ্রাম ভরে যায় আনারসের ফলনে, তাঁদের মেহনতের দৌলতে। আসলে উন্নতমানের আনারস চাষের পথ প্রদর্শক এই ত্রিপুরাই। হেক্টর প্রতি উৎপাদন ১৮.৭৩ টন। মে-র মাঝামাঝি থেকে  সেপ্টেম্বরের মাঝামাঝি অবধি দু’ধরনের আনারস উৎপাদিত হয় এই রাজ্যে- কুইন (Queen) এবং কিউ (Kew)। এই কুইন  আনারস স্বাদে এবং গন্ধে বেশ মিষ্টি। ওজন গড়ে ৬০০ থেকে ৮০০ গ্রাম।
বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উপহার দেওয়ার জন্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী বেছে নিয়েছিলেন গোমতী জেলার সীমান্তবর্তী আম্পি গ্রামের বিখ্যাত কুইন আনারসকেই। উপহার বিনিময়ের এই উষ্ণ আন্তরিকতা স্পষ্টতই আরও কাছাকাছি নিয়ে এলো প্রতিবেশী দু’দেশের নাগরিকদের।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা-হাওড়া (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.