মাঠে নেমেই ইয়ামালের ইতিহাস

বিটিসি স্পোর্টস ডেস্ক: স্পেনের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ১৬ বছর বয়সে আন্তর্জাতিক গোলের রেকর্ড গড়া লামিন ইয়ামাল এবার গড়লেন আরেক ইতিহাস। ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে শুরুর একাদশে মাঠে নেমেই প্রতিযোগিতাটির ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠ ফুটবলারের তকমা পেয়ে গেলেন বার্সেলোনার এই কিশোর উইঙ্গার।
ইউরোর ৬৪ বছরের ইতিহাসে অভিষেক হওয়া সবচেয়ে কম বয়সী ফুটবলার এখন তিনি।
শনিবার ‘বি’ গ্রুপের ম্যাচে বার্লিনে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে আসর শুরু করে স্পেন। এদিন মাঠে নেমেই রেকর্ডের মালিক হয়েছেন ইয়ামাল। এদিন তার বয়স মাত্র ১৬ বছর ৩৩৮ দিন।
ততেদিন এই রেকর্ড ছিল ক্যাসপার কোজলোভস্কির। ২০২১ সালে অনুষ্ঠিত সবশেষ আসরে অভিষেকের সময় পোল্যান্ডের এই মিডফিল্ডারের বয়স ছিল ১৭ বছর ২৪৬ দিন।
স্বরণীয় দিনটিকে ইয়ামাল রাঙিয়েছেন দুর্দান্ত এক অ্যাসিস্টে। তার দুর্দান্ত ক্রসে একেবারে গোলমুখ থেকে টোকায় দলের তৃতীয় গোলটি করেন দানি কারভাহাল।
গত মৌসুমে বার্সার হয়ে অসাধারণ পারফরম্যান্স উপহার দেন ইয়ামাল। সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচে ৭ গোলের সঙ্গে ১০ অ্যাসিস্ট করেন তিনি। ফুটবল দুনিয়ার নজর কেড়ে স্পেন জাতীয় দলে ঠাঁই পেতে সময় লাগেনি তার।
গত বছরের সেপ্টেম্বরে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক হয় ইয়ামালের। এখন পর্যন্ত লা রোহাদের হয়ে তিনি খেলেছেন ৭ ম্যাচ। তার নামের পাশে রয়েছে ২ গোল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.