মাছের মতো ড্রোন উন্মোচন করেছে চীনের সেনাবাহিনী

(মাছের মতো ড্রোন উন্মোচন করেছে চীনের সেনাবাহিনী–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবিকল মাছের মতো দেখতে পানির নিচে চলাচল উপযোগী একটি ড্রোন উন্মোচন করেছে চীনের সেনাবাহিনী। অ্যারোয়ানা ফিশ নামের ড্রোনটি এই মাসের শুরুতে একটি সামরিক প্রদর্শনীতে উন্মোচন করা হয়। এর পরই ব্যাপক মানুষের মনোযোগ কাড়ে ড্রোনটি।
বেইজিংয়ে অনুষ্ঠিত এবারের সামরিক সরঞ্জাম প্রদর্শনীতে ট্যাংক, ক্ষেপণাস্ত্র বা অন্য কোনও প্রাণঘাতী অস্ত্র নয়, সবার মনোযোগ কাড়ে বিশালাকার একটি পানির পাত্র। সেখানে সাঁতার কাটতে দেখা যায় অ্যারোয়ানা ফিশটিকে।
প্রথম দেখাতে মাছটিকে স্বাভাবিকভাবে চারপাশে সাঁতার কেটে বেড়াতে দেখা যায়। কোনও দেয়ালে বাধা পেলে মাছের মতো মাথা অল্প একটু পানির বাইরে আনে। লেজটা একটু নাড়িয়ে আবার অন্য দিকে ঘুরে যায়। প্রথম দেখলে এর আচরণ আর নড়াচড়া সবকিছুই মনে হবে একটি আসল মাছের মতোই। তবে ভালোভাবে লক্ষ্য করলে দেখা যাবে এটা আসলে মাছের মতো দেখতে একটি রোবট।
চীনা কোম্পানী বোয়া গোংডাও তৈরী করেছে অ্যারোয়ানা ফিশ। বিভিন্ন ধরনের সেন্সর আর প্রযুক্তির সমন্বয়ে তৈরী করা রোবট মাছটি ব্যাটারির সাহায্যে একটানা ছয় থেকে আটঘণ্টা কাজ চালিয়ে যেতে পারে।
উদ্ভাবকরা আশা করছেন, এই রোবট মাছ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণায় ব্যবহার করা যাবে। এছাড়া সামুদ্রিক প্রাণী গবেষণাতেও এটি সাড়া ফেলবে। তবে গুপ্তচরবৃত্তি ও নজরদারির কাজে ব্যবহারের সম্ভাবনাও রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.