মাউন্ট এভারেস্টে ন্যাটজিওর আবহাওয়া স্টেশন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে একটি আবহাওয়া স্টেশন স্থাপন করা হয়েছে। গত সপ্তাহে আবহাওয়া স্টেশনটি স্থাপন করেছেন ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির (ন্যাটজিও) বিশেষজ্ঞরা। সমতল থেকে এটি অন্তত ৮ হাজার ৮৩০ মিটার উঁচুতে স্থাপন করা হয়েছে। সেদিক থেকে এটাই বিশ্বের সবচেয়ে উঁচু আবহাওয়া স্টেশন। বৃহস্পতিবার নেপালের সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।
টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, এই স্টেশন থেকে আবহাওয়ার বিভিন্ন অবস্থা সম্পর্কে স্বয়ংক্রিয়ভাবে জানা যাবে। নেপালের হাইড্রোলজি অ্যান্ড মেট্রোলজি ডিপার্টমেন্ট (ডিএইচএম) জানিয়েছে, গত সপ্তাহে এভারেস্টের সর্বোচ্চ শৃঙ্গের কয়েক মিটার নিচে এ স্টেশন স্থাপন করা হয়।
এ সময় প্রতিকূল পরিস্থিতির মুখে পড়েন বিশেষজ্ঞরা। ফলে স্টেশনের বিভিন্ন যন্ত্রপাতি বসাতে বেশ ঝক্কি পোহাতে হয় তাদের। তবে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির বিশেষজ্ঞরা স্টেশন স্থাপন শেষ করে কাঠমান্ডু ফিরে এসেছেন।
সৌর শক্তিতে এই আবহাওয়া পর্যবেক্ষণকেন্দ্র চলবে। তাপমাত্রা, বাতাসের গতি, দিক ও বাতাসের চাপের মতো আবহাওয়া সংক্রান্ত নানা তথ্য জানা যাবে। এ ছাড়া জানা যাবে তুষারের উচ্চতার পরিবর্তন এবং স্বল্প ও দীর্ঘ মাত্রার তরঙ্গ বিকিরণের মতো বিষয়।
ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি বিশ্বের অন্যতম অলাভজনক বিজ্ঞান ও শিক্ষাবিষয়ক সংগঠন। এর সদর দফতর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবস্থিত। এভারেস্টে আবহাওয়া স্টেশন বসানো বিশেষজ্ঞ দলটির নেতৃত্বে রয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যাপালেশিয়ান স্টেট বিশ্ববিদ্যালয়ের জলবায়ুবিজ্ঞানী বেকার পেরি।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮৪৮.৮৬ মিটার। বিশেষজ্ঞ দলটিকে মাউন্ট এভারেস্টে ওঠার আগে পর্বতারোহণ শিখতে হয়েছে। আর এই কাজ করতে গিয়ে মধ্যদিয়ে তাদের এভারেস্ট আরোহণ করতে হয়েছে। আবহাওয়া স্টেশন স্থাপনের জন্য তাদের সেখানে এক মাস থাকতে হয়েছে। এ ছাড়া অন্য স্টেশনগুলো রক্ষণাবেক্ষণের কাজও করেছেন তারা।
এই আবহাওয়া স্টেশন স্থাপন উপলক্ষ্যে নেপালের হাইড্রোলজি অ্যান্ড মেট্রোলজি ডিপার্টমেন্ট বা ডিএইচএম ও ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়েছে। এ চুক্তির আওতায় ২০২৫ সাল পর্যন্ত স্টেশনগুলো চালাবে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি। এরপর ২০২৬ সালে স্টেশনগুলো নেপাল সরকারের কাছে হস্তান্তর করা হবে।
ডিএইচএমের মহাপরিচালক কমল রাম যোশি বলেন, ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি যেন কোনো পরিবর্তন ছাড়াই তাদের সরাসরি তথ্য সরবরাহ করে, সে জন্য অনুরোধ করা হয়েছে।
ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি ছাড়া চীনও এভারেস্টে আবহাওয়া স্টেশন স্থাপন করেছে। তবে তাদের স্টেশনটি এভারেস্টের উত্তরাংশে। ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি যে উচ্চতায় স্টেশন স্থাপন করেছে, তার চেয়ে ৩০ মিটার নিচে আবহাওয়া স্টেশন স্থাপন করেছে চীন। চীনাদের স্টেশনটি সমতল থেকে ৮ হাজার ৮০০ মিটার উঁচুতে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.