মহাসড়কে পণ্যবাহী ট্রাক থেকে চাঁদাবাজি, গ্রেপ্তার-২৫

নারায়ণগঞ্জ প্রতিনিধি: পণ্যবাহী ট্রাক থেকে চাঁদা আদায়কালে নারায়ণগঞ্জের বিভিন্ন প্ৰবেশমুখ থেকে ২৫ জন চাঁদাবাজকে হাতেনাতে গ্রেপ্তার করেছে র‍্যাব-১১ এর অভিযানিক দল। এ সময় তাদের সঙ্গে থাকা বিপুল পরিমাণের চাঁদাবাজির সরঞ্জাম উদ্ধার করা হয়।
গতকাল রবিবার (০৪ ফেব্রুয়ারি) জেলার বিভিন্ন প্রবেশমুখ থেকে তাদের আটক করা হয়।
আজ সোমবার (০৫ ফেব্রুয়ারি) সকালে র‍্যাব-১১ এর সহকারী পরিচালক ও মিডিয়া অফিসার সনদ বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।
গ্রেপ্তারদের মধ্যে মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডপ্রাপ্তরা হলেন, মো. জুয়েল আহমেদ (৩০), মো. শফিকুল ইসলাম (২৭), আব্দুর রহমান (৩০), মো. আশরাফ উদ্দিন (৪০), খলিল (৪০), মো. ওমর ফারুক (২৮), মো. ওমর ফারুক (৪০), হাসান মাসুম (৪০), মো. বিপ্লব খান (২৯), মো. ফরহাদ (২৮), মো. আসিফ (২১), মো. আতিকুর রহমান (৪৫), মারুফ হোসেন (২৮)।
অর্থদণ্ডপ্রাপ্তরা হলেন, মো. কবির হোসেন (২৮), রানা (৩০), মো. রাজিব (৩০), দিপু (১৯), মো. সাদ্দাম হোসেন (১৮), মো. সুমন খান লাল (৩২), আব্দুর রহমান মুন্না (৪০), মো. সোহেল (৩৫), আল আমিন (৩৫), মো. ইশবাল (৪৫), মো. রকিবুল হাসান (২৬), মো. রাসেল (২৫)।
র‍্যাব জানিয়েছে, প্রাথমিক তদন্ত সূত্রে তারা জানতে পারেন সম্প্রতি পণ্যবাহী যানবাহনে চাঁদাবাজির কারণে অযৌক্তিক ও অস্বাভাবিকভাবে বাড়ছে নিত্যপণ্যের মূল্য। এর ফলে সড়ক ও মহাসড়কে এসব বাড়তি খরচের খেসারত দিতে হচ্ছে সাধারণ ক্রেতাদের। যে কারণে সবজির মৌসুমেও কমছে না সবজির দাম। তাই জনগণের সুবিধার্থে অভিযানে নেমে তাদের গ্রেপ্তার করা হয়।
পরে গ্রেপ্তারদের জিজ্ঞেসা করলে তারা স্বীকার করেন যে তারা নারায়ণগঞ্জের প্রবেশমুখে বিভিন্ন সড়ক ও মহাসড়কে পণ্যবাহী গাড়িতে চাঁদাবাজি করে আসছিল। তথাকথিত ইজারাদারদের নির্দেশে কয়েকটি গ্রুপে ভাগ হয়ে প্রতি রাতে বিভিন্ন এলাকায় রাস্তার ওপর অবস্থান নেয়। অনেক ক্ষেত্রে তারা চাঁদা আদায়ের রশিদও দিয়ে থাকে।
র‍্যাব আরও জানান, মাঝেমধ্যে গাড়ি চালকরা চাঁদাবাজদের চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তাদের গাড়ি ভাঙচুর, চালক ও হেলপারকে মারধরসহ প্রাণনাশের হুমকি দেয়। মূলত তাদের কাছে দূরপাল্লার পণ্যবাহী ট্রাকচালক ও ব্যবসায়ীরা জিম্মি। এই বাড়তি খরচের ফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো যাচ্ছে না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
গ্রেপ্তার আসামিদের মধ্যে ১৩ জনকে মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন মেয়াদে দণ্ড দিয়ে কারাগারে পাঠায় ও ১২ জনকে জরিমানা করা হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নারায়ণগঞ্জ প্রতিনিধি মো. আফজাল হোসেন আফজাল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.