মস্কোতে হবে আর্মেনিয়া-আজারবাইজান’র মধ্যে প্রথম বৈঠক

(মস্কোতে হবে আর্মেনিয়া-আজারবাইজান’র মধ্যে প্রথম বৈঠক)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে চলমান সংঘাত অবসানের জন্য আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে প্রথম বৈঠক রাশিয়ার রাজধানী মস্কোতে অনুষ্ঠিত হবে।

আজ শুক্রবার (০৯ অক্টোবর) রাশিয়ার পক্ষ থেকে এমনটি বলা হয়েছে।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ বন্ধের আহ্বানে সাড়া দিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের জ্যেষ্ঠ কূটনীতিকরা মস্কোতে বৈঠকে বসতে রাজি হয়েছেন।

এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখরোভা বলেন, বাকু এবং ইয়েরেভান তাদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়ভেস লে ড্রিয়ান বলেছেন, চলমান সংঘাত অবসানের জন্য আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে বৃহস্পতিবার জেনেভায় প্রথম দফায় বৈঠক হবে। তবে শেষ পর্যন্ত সেটি আর হয়নি।

এদিকে গতকাল বৃহস্পতিবার (০৮ অক্টোবর) দিবাগত রাতেও আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে তুমুল যুদ্ধ হয়েছে। এই যুদ্ধে ইতোমধ্যে ৪ শতাধিক মানুষ নিহত হয়েছেন।

আর্মেনীয় অধ্যুষিত নাগোরনো-কারাবাখ নিয়ে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার বিবাদ দীর্ঘদিনের। ১৯৯৪ সালে অস্ত্রবিরতির আগে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ওই লড়াইয়ের পর থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চল আর্মেনিয়ার মদতে দখল করে নেয় আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। ২০১৬ সালে ওই এলাকায় সংঘর্ষে ১১০ জন নিহত হয়েছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.